Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ইউরোপরে রাজনীতিবিদদের নিজেদের ভুল শোধরাতে হবে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ৬:০২ পিএম

ইতালির পররাষ্ট্রমন্ত্রী লুইগি ডি মাইওর বক্তব্যের প্রেক্ষিতে বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইউরোপীয় রাজনীতিবিদদের তাদের ভুল এবং অপেশাদারতার কারণে নিজস্ব সঙ্কটের কারণ অনুসন্ধান করা উচিত।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, ‘আমরা ইউরোপীয় রাজনীতিবিদদের তাদের গার্হস্থ্য সঙ্কটের কারণগুলো তাদের নিজস্ব ভুল এবং অপেশাদারিত্বের জন্য অনুসন্ধান করার পরামর্শ দেব, যার সামাজিক ও অর্থনৈতিক পরিণতিগুলি ইইউ দেশগুলোর সাধারণ নাগরিকরা ক্রমবর্ধমানভাবে অনুভব করছে।’ জাখারোভার মতে, ডি মাইও তার দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যার বাহ্যিক কারণ অনুসন্ধান করে চলেছেন। ‘আমরা নিজেরাই রাশিয়ান কূটনীতির শক্তি দেখে স্তম্ভিত, যেমনটি ইতালীয় মিডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে। এটা দেখা যাচ্ছে যে আমাদের রাষ্ট্রদূতরা কয়েকটি কলের মাধ্যমে সরকার পরিবর্তন করতে পারেন,’ তিনি উল্লেখ করেন।

‘অন্যান্য পশ্চিমা দেশের প্রতিনিধিরা বারবার এ ধরনের কৌশলের চেষ্টা করেছেন যখন ক্রমবর্ধমান অসন্তোষের মধ্যে তাদের নিজেদের ব্যর্থতার জন্য দায়ী করার মতো কেউ ছিল না। এটি বিশেষ করে, আজকে জ্বালানি ও খাদ্যের বাজারে ঠিক যা ঘটছে, তার কারণে হয়েছে,’ যোগ করেছেন কূটনীতিক।

জাখারোভা জোর দিয়েছিলেন যে, ‘সত্যিকার গণতান্ত্রিক রাষ্ট্রগুলোর’ বিপরীতে, যাদের প্রতিনিধিরা প্রায়শই খোলাখুলিভাবে এবং বিব্রতকর হওয়া ছাড়াই অন্যান্য দেশে অভ্যুত্থানের প্রস্তুতিতে তাদের অংশগ্রহণ স্বীকার করে, রাশিয়া সর্বদা নীতি মেনে চলে। তারা সার্বভৌম রাষ্ট্রগুলোর বিষয়ে হস্তক্ষেপে বিরত থাকে এবং এর কূটনৈতিক প্রতিষ্ঠানগুলো কঠোরভাবে কূটনৈতিক সম্পর্কের ১৯৬১ ভিয়েনা কনভেনশন পালন করে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ