Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইতিহাস গড়েই শ্রীলঙ্কাকে হারালো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ৩:৫০ পিএম

স্বাগতিক শ্রীলঙ্কাকে হারাতে পাকিস্তানের লক্ষ্য ছিল ৩৪২ রান। বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক বাবর আজমের ফিফটির পর ওপেনার আব্দুল্লাহ শফিকের অনবদ্য দেড়শ শতাধিক রানের ইনিংসে গল টেস্টের শেষ ও পঞ্চম দিনে ইতিহাস গড়ে ৪ উইকেটে জয় তুলে নিয়েছে পাকিস্তান। 

 

এ জয়ের মধ্য দিয়ে গল টেস্টে দুটি রেকর্ড ভেঙে ইতিহাস সৃষ্টি করলো বাবর আজমরা। দলের ইতিহাস গড়া এমন জয়ের ম্যাচ ব্যাট হাতে নেতৃত্ব দেওয়ায় ম্যাচ সেরা পুরস্কারও উঠেছে মোহাম্মদ শফিকের হাতে।

 

শ্রীলঙ্কার গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে এটি সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। এছাড়া লঙ্কানদের এ স্টেডিয়ামে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডও। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে জয় তুলে নেওয়ায় রেকর্ড দুটির মালিক এখন পাকিস্তান টেস্ট দল।

 

পাকিস্তানের এ ইতিহাস গড়ার পেছনে ব্যাট হাতে ওপেনিংয়ে নেমে ১৬০ রানে অপরাজিত ছিলেন আব্দুল্লাহ শফিক। অন্যপ্রান্তে ১৯ রানে তাকে সহযোগীতা করেছেন মোহাম্মদ নেওয়াজ। ৫১৭ মিনিট উইকেটে থেকে ৪০৮টি বল খেলেছেন শফিক। তার এ ধৈর্য্যশীল ইনিংসে ৭টি চার এবং একটি ছক্কার মার ছিল।

 

জয়ের জন্য ৩৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন (মঙ্গলবার) শেষে ৩ উইকেটে ২২২ রান করেছিল পাকিস্তান। ওপেনার আব্দুল্লাহ শফিক ১১২ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় ইনিংসে ৩৩৭ রানে শ্রীলঙ্কা অলআউট হয়েছিল। প্রথম ইনিংসে লঙ্কানদের ২২২ রানের জবাবে পাকিস্তানের সংগ্রহ ছিল ২১৮ রান।

 

জয়ের জন্য শেষ দিনে ১২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ৪০ রানে মোহাম্মদ রিজওয়ান সাজঘরে ফিরলে দলীয় ২৭৬ রানে চতুর্থ উইকেট হারায় পাকিস্তান। এরপর ২৯৮ এবং ৩০৩ রানে আরও দুই ব্যাটার ফিরে গেলেও ব্যাট হাতে খেলে যান শফিক। শেষ পর্যন্ত অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন তিনি।



 

Show all comments
  • কাজী শাহেদুল ইসলাম ২০ জুলাই, ২০২২, ৪:০৪ পিএম says : 0
    পাকিস্তান এমন একটি টিম যারা সকল অসম্ভবকে সম্ভব করতে পারে সাবাস পাকিস্তান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ