Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের পাকতিয়ায় ফের ভূমিকম্প, আহত ৩১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ৮:০৬ পিএম

এক মাসেরও কম সময়ের মধ্যে আবারো ভূমিকম্প হলো আফগানিস্তানে। আগেরবারের মতো এবারও ঘটনাস্থল দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ পাকতিকা।
আফগানিস্তানের সংবাদমাধ্যম তোলো নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার কাছাকাছি সময়ের মধ্যে তিনটি ভূমিকম্প হয়েছে পাকতিকায়। প্রথম ভূমিকম্পটি হয় বিকাল ৪ টা ৪৫ মিনিটে, সেটি ছিল ৪ দশমিক ৩ মাত্রার। পরেরটি হয় তার কিছুক্ষণ পর, ৪ টা ৫২ মিনিটে। ৫ দশমিক ১ মাত্রার ছিল সে ভূমিকম্পটি।
শেষ ভূমিকম্পটি হয় সন্ধ্যা ৬ টা ৪০ মিনিটে এবং সেটি ছিল ৪ দশমিক ৭ মাত্রার।
পাকতিকা প্রাদেশিক সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান মুহম্মদ আমিন হুজাইফা জানিয়েছেন, সোমবারের ভূমিকম্পে পাকতিকার তিন জেলা বারমাল, গিয়ানি এবং জিরোজে মোট ৩১ জন আহত হয়েছেন, সেই সঙ্গে ধ্বংস হয়ে গেছে কয়েক ডজন বাড়িঘর।
গত ২২ জুন এই পাকতিয়া ও তার পার্শ্ববর্তী প্রদেশ খোস্টে পরপর ৬ দশমিক ১ ও ৫ দশমিক ৯ মাত্রার দু’টি ভূমিকম্প হয়েছিল। সেই ভূমিকম্পে নিহত হন মোট ১ হাজার ১৫০ জন, আহত হন ১ হাজার ৩০০ জন এবং ১০ হাজারেরও বেশি বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে।
যুক্তরাষ্ট্র, বাহরাইন বাংলাদেশ ও ভারত ইতোমধ্যে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য নগদ অর্থ ও ত্রাণসামগ্রী পাঠিয়েছে আফগানিস্তানে। জাতিসংঘের আফগানিস্তান শাখা কার্যালয়ের মাধ্যমে এই ত্রাণ দুর্গত জনগণের মধ্যে বিতরণ করার কথা রয়েছে। সূত্র ” তোলো নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ