Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

নাইটক্লাবে হামলা
স্পেনের দক্ষিণাঞ্চলের মারবেলায় একটি নাইটক্লাবে বন্দুক হামলা ও ছুরিকাঘাতে অন্তত পাঁচজন আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে। স্থানীয় জরুরি সার্ভিস বিভাগ জানিয়েছে, হামলায় আহতদের মধ্যে দুইজন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছেন। দেশটির কেন্দ্রীয় পুলিশ বাহিনী ঘটনাটি তদন্ত করছে। সন্দেহভাজন বন্দুকধারীও ছুরিকাঘাতে আহত হয়ে কোস্টা ডেল সোল হাসপাতালে পুলিশের পাহারায় চিকিৎসাধীন। গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেওয়া চারজনের মধ্যে দুইজন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছেন। এএনআই, এনডিটিভি।


মাঙ্কিপক্স রুখতে
ভারতে আরও এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত করা হয়েছে। প্রথমটির মতো দ্বিতীয় রোগীও শনাক্ত হয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায়। স¤প্রতি তিনি মধ্যপ্রাচ্যের একটি দেশ থেকে ভারতে ফেরেন। আর এরপরই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব বিদেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এতে বলা হয়েছে, স¤প্রতি ভারতে ফের ঊর্ধ্বমুখী হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ। আর এর মধ্যেই এবার দেশটিতে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স। ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত ১৩ জুলাই দুবাই থেকে কেরালার কান্নুর জেলায় ফিরেছেন মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি। আপাতত হাসপাতালে চিকিৎসাধীন তিনি। এনডিটিভি।


প্যারিসে নিহত
ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি বারে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও চারজন। স্থানীয় সময় সোমবার রাতে প্রাচীন এই শহরটির একটি বারে গোলাগুলি ও হতাহতের এই ঘটনা ঘটে। এদিকে বারে গোলাগুলি ও হতাহতের ঘটনায় একজন সন্দেহভাজনকে হেফাজতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের পুলিশ। প্রতিবেদনে বলা হয়েছে, প্যারিসে সোমবার রাতে একজন বন্দুকধারী গুলি চালিয়ে একজনকে হত্যা করেছে এবং আরও চারজনকে আহত করেছে। এ ঘটনায় এক সন্দেহভাজনকে হেফাজতে রাখা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। এএফপি।

 

কার্যক্রম শুরু
বিশ্বের চতুর্থ এবং এশিয়ার প্রথম পেশাদার পণ্যবাহী বিমানবন্দর এজো হুয়াহু। স¤প্রতি চীনের হুবেই প্রদেশে স্থাপিত বিমানবন্দরটিতে কার্যক্রম শুরু হয়েছে। নতুন বিমানবন্দরটি ২৩ হাজার বর্গমিটারের একটি কার্গো টার্মিনাল, প্রায় সাত লাখ বর্গমিটারের একটি মালবাহী পরিবহন কেন্দ্র এবং ১২৪টি পার্কিং স্ট্যান্ড এবং দুটি রানওয়ে দিয়ে সজ্জিত। এটি উড়োজাহাজে পণ্য পরিবহনের দক্ষতা উন্নত করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। সিজিটিএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ