Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে সহজেই হারালো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১০:২৭ এএম

ওয়ানডে সিরিজে হারলেও সবগুলো ম্যাচেই নিউজিল্যান্ডের নাভিশ্বাস তুলে ছেড়েছে আয়ারল্যান্ড। কিন্তু টি-টোয়েন্টিতে তেমন কোনো লড়াই করতে পারলো আইরিশরা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৩১ রানে হারিয়ে ১–০ ব্যবধানে এগিয়ে গেলো নিউজিল্যান্ড।


সোমবার (১৮ জুলাই) বেলফাস্টে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছিল নিউজিল্যান্ড। তবে তাতেও জয় পেতে কষ্ট হয়নি, বরং সহজেই হারিয়েছে আইরিশদের।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে একটু ধাক্কাই খেয়েছিল কিউইরা। প্রথম পাঁচ ওভারের মধ্যে মাত্র ৩৮ রানে তিন উইকেট হারিয়ে শুরতেই চাপে পড়ে সফরকারীরা। ড্যারি মিচেলকে নিয়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন উইকেটরক্ষক ব্যাটার গ্লেন ফিলিপস।


১৬ রানের ব্যবধানে মিচেলও ফিরে গেলে আবারও চাপে পড়ে নিউজিল্যান্ড। তবে এরপরই ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বড় জুটি গড়েন ফিলিপস ও জিমি নিশাম। দলীয় ১০০ রানে ব্যক্তিগত ২৯ রানে নিশাম আউট হলে ভাঙে তাদের ৪৬ রানের জুটি, আবারও সঙ্গী হারান ফিলিপস।

এরপর কাউকেই লম্বা সময়ের জন্য অপরপ্রান্তে পাননি ফিলিপস। যদিও নিজে একা হাতে দলের রানের চাকা সচল রেখেছেন। শেষদিকে মাইকেল ব্রেসওয়েলের ১৩ বলে ২১ ছাড়া বাকিরা কেউই ফিলিপসকে সঙ্গে দিতে পারেননি।

শেষ পর্যন্ত সাত চার ও এক ছয়ে ৫২ বলে ৬৯ রানে অপরাজিত থাকেন ফিলিপস। নির্ধারিত ২০ ওভার শেষে নিউজিল্যান্ডের ইনিংস শেষ হয় আট উইকেট হারিয়ে ১৭৩ রানে।


জবাবে আয়ারল্যান্ডও শুরুতেই ধাক্কা খায়! প্রথম ৬ ওভারেই চার উইকেট হারায় তারা। পাওয়াপ্লেতেই ফিরে যান ওয়ানডে সিরিজের দুই আইরিশ নায়ক, পল স্টার্লিং ও হ্যারি টেক্টর। বাকি ইনিংসে কেউ আয়ারল্যান্ডের ‘ফিলিপস’ হতে পারেননি। ফলে নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

পুরো ইনিংসে কার্টিস ক্যাম্পারে ২৯ ও মার্ক অ্যাডায়েরের ২৫ ছাড়া আর কেউই বলার মতো রান করতে পারেননি। এরপরেও জয়ের সম্ভাবনা তৈরিই হয়েছিল আয়ারল্যান্ডের। শেষ চার ওভারে প্রয়োজন ছিল ৪৪, আধুনিক ক্রিকেটে যেটা খুবই সম্ভব।


১৭তম ওভারে হাতে থাকা তিন উইকেটের দুই উইকেটই হারায় আয়ারল্যান্ড! ম্যাচ ওখানেই শেষ হয়ে যায় তখন। বাকি ছিলে নিউজল্যান্ডের জয়ের অপেক্ষা! শেষ পর্যন্ত ১৮.২ ওভারে দলীয় ১৪২ রানে ক্রেইগ ইয়ং আউট হলে শেষ হয় আয়ারল্যান্ডের ইনিংস! ৩১ রানে হেরে সিরিজে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। বুধবার (২০ জুলাই) একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দু’দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ