Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্ত খুলে দিন, বাংলাদেশের মুসলমানরা রোহিঙ্গা মুসলমানদের যা প্রয়োজন তাই করতে প্রস্তুত -ঐক্যজোট নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইসলামী ঐক্যজোটের নেতৃবৃন্দ বলেছেন, ’৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় ভারত যদি বাংলাদেশকে সহযোগিতা না করত, তাহলে আমাদের অবস্থা আরো ভয়াবহ হত। একটি হিন্দু রাষ্ট্র যদি আমাদেরকে সহযোগিতা করতে পারে, তাহলে প্রতিবেশী রোহিঙ্গা মুসলমানদের জন্য বাংলাদেশ সরকারের এগিয়ে আসতে বাধা কোথায়? তারা সরকারকে লক্ষ্য করে বলেন, আপনারা সীমান্ত খুলে দিন। বাংলাদেশের মুসলমানরা রোহিঙ্গা মুসলমানদের জন্য যা প্রয়োজন তাই করতে প্রস্তুত। নেতৃবৃন্দ জাতিসংঘকে মিয়ানমার সরকারের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। একই সঙ্গে বাংলাদেশ সরকারকেও রোহিঙ্গাদের উপর নির্যাতন-নিপীড়ন বন্ধ না হওয়া পর্যন্ত সব ধরনের সম্পর্ক ছিন্ন করার দাবি জানান। নেতৃবৃন্দ আন্দোলন-সংগ্রামের পাশাপাশি প্রতি নামাযের উপর মসজিদে মসজিদে, মাদ্রাসা মাদ্রাসায় বিভিন্ন খতম, সূরা ইয়াছিনের খতম পড়ে প্রয়োজনে তাদের জন্য রোযা রেখে নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের জন্য আল্লাহর দরবারে কান্নাকাটি করতে দেশের প্রতিটি বিবেকবান মুসলমানের প্রতি অনুরোধ জানান।
গতকাল (রোববার) বাদ আসর বায়তুল মোকাররম উত্তর গেইটে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যাযজ্ঞের প্রতিবাদে ইসলামী ঐক্যজোট ঢাকা মহানগর আয়োজিত প্রতিবাদ সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন। ইসলামী ঐক্যজোট ঢাকা মহানগর সভাপতি মাওলানা আবুল কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি ছিলেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী। বক্তব্য রাখেন, ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, মাওলানা যোবায়ের আহমদ, মাওলানা জসিমউদ্দিন, অধ্যাপক মাওলানা এহতেশাম সারওয়ার, যুগ্ম মহাসচিব মাওলানা আহলুল্লাহ ওয়াছেল, মাওলানা শেখ লোকমান হোসাইন, মাওলানা জিয়াউল হক মজুমদার, সাংগঠনিক সচিব মাওলানা সাখাওয়াত হোসাইন, সহকারী মহাসচিব মাওলানা আলতাফ হোসাইন, মাওলানা জুনায়েদ গুলজার, মাওলানা একেএম আশরাফুল হক, মাওলানা গাজী ইয়াকুব, ঢাকা মহানগর সহসভাপতি মাওলানা আব্দুল লতিফ ফারুকী, মাওলানা আবুল খায়ের বিক্রমপুরী, মাওলানা আনছারুল হক ইমরান, মাওলানা যোবায়ের হোসেন, আলহাজ¦ ওবায়দুল হক প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে মাওলানা আবদুল লতিফ নেজামী বলেন, মিয়ানমারের মুসলমানদের উপর ভয়াবহ এই নির্যাতনের সময় বিশ^মোড়লরা এখনো কেন চুপ? বিশে^র কোথাও একজন ইয়াহুদী, একজন খ্রিস্টান, একজন হিন্দু, একজন বৌদ্ধের উপর সামান্য নির্যাতন হলেই সারা বিশে^ তোলপাড় শুরু হয়ে যায়। অথচ রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের হাজার হাজার বাড়ি-ঘর জ¦ালিয়ে দেয়া হচ্ছে, জ্যান্ত যুবকদের আগুনে পুড়িয়ে মারছে কোন প্রতিক্রিয়া নাই কেন।
জমিয়ত নেতৃবৃন্দ
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর নেতৃবৃন্দ বলেছেন, দীর্ঘ দিন থেকে মিয়ানমারের মুসলমানরা মিয়ানমার সরকার কর্তৃক নির্যাতিত ও নিগৃহীত হয়ে আসছেন, যা মানবাধিকার লঙ্ঘন থেকে শুরু করে সকল আন্তর্জাতিক আইন ভঙ্গ করা হয়েছে। মিয়ানমারের রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য পৃথক স্বাধীন আরাকান রাজ্য গঠনের বিকল্প নেই। এজন্য বাংলাদেশ সরকারকে সীমান্ত খুলে দেয়ার সাথে সাথে মিয়ানমারে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে অভিযান পরিচালনা করতে হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর মাসব্যাপী সদস্য সংগ্রহ অভিযান বাস্তবায়ন কমিটির এক সভায় নেতৃবৃন্দ এ কথা বলেন। কমিটির আহ্বায়ক মাওলানা আব্দুর রব ইউসুফীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন মাওলানা মঞ্জুরুল ইসলাম আফিন্দি, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাওলানা তাফাজ্জুল হক আজিজ, মাওলানা জয়নুল আবেদীন প্রমুখ।
রোহিঙ্গা ইসলামী ঐক্যজোট
মিয়ানমারের আরাকানে রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও নির্যাতন বন্ধের দাবিতে দাওরাতুল ইসলাম বদরপুর দরবার শরীফের উদ্যোগে এক বিক্ষোভ ও গণমিছিল আগামী ৩০ নভেম্বর বেলা ৩টায় ঢাকার সদরঘাট মোড়স্থ দরবার শরীফ প্রাঙ্গন থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব সামনে সমাবেশ মিছিল অনুষ্ঠিত হবে। নেতৃত্ব দেবেন বদরপুরের পির ছাহেব কেবলা আল্লামা মুফতি শাহ্ সাঈয়্যেদ মু’তাসিম বিল্লাহ রব্বানী । সমাবেশে সকলকে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।
আরাকানে গণহত্যা বন্ধ করুন -এমপি ইলিয়াছ
কক্সবাজার অফিস জানায়, মিয়ানমারের আরাকানে সেখানকার সরকারিবাহিনী ও বুড্ডিস্ট সন্ত্রাসীদের রোহিঙ্গা মুসলিম নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন কক্সবাজার-১ (চকরিয়া- পেকুয়া) আসনের সংসদ সদস্য ও কক্সবাজার জেলা জাতীয় পার্টির সভাপতি অলহাজ মুহাম্মদ ইলিয়াছ। গতকাল এই প্রতিবেদকের সাথে ফোনে এমপি ইলিয়াছ মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম অধ্যুষিত আরাকানে সম্প্রতি চলমান অমানবিক নির্যাতন সম্পর্কে তাঁর প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
এমপি ইলিয়াছ বলেন, মিয়ানমার আমাদের পাশর্^বর্তী বন্ধু প্রতিম দেশ। শত শত বছর ধরে মিয়ানমারের সাথে রয়েছে বাংলাদেশের সু-সম্পর্ক। বিশেষ করে আরাকানী মুসলমানদের সাথে কক্সবাজারের মানুষের সম্পর্ক আরো গভীর। রয়েছে ব্যবসা-বাণিজ্য ছাড়াও আত্মীতার গভীর সম্পর্ক। কিন্তু সম্প্রতি গোটা আরাকান রাজ্যজুড়ে রোহিঙ্গা মুসলমানদের উপর নারী শিশু পুরুষ নির্বিশেষে নির্বিচারে যেভাবে নির্যাতন চালানো হ্েচ্ছ তা কিছুতেই সমর্থন করা যায় না।
তিনি জাতিসঙ্ঘ, ওআইসিসহ আর্ন্তজাতিক সংস্থার মাধ্যমে আরাকানে গণহত্যা বন্ধের ব্যপারে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করার জন্য বাংলাদেশ সরকারের ভূমিকা জোরদার করা আহ্বান জানান। পাশাপাশি মানবিক কারণে বাংলাদেশে পালিয়ে আসা বিপন্ন রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।
নোয়াখালী ব্যুরো জানায়, বাংলাদেশ জমইয়্যাত মাদারিসিল ক্কাওমিয়্যাহ নোয়াখালী ও লক্ষীপুর জেলা শাখার শীর্ষ নেতৃবৃন্দ এক বিবৃতিতে মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় এবং তাদেরকে মানবিক সহায়তা প্রদানের দাবি জানিয়ে উল্লেখ করেন যে, মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের হত্যা, ধর্ষণ, অপহরণ ও অগ্নিসংযোগ করে তাদের জন্মভূমি থেকে বিতাড়িত করা হচ্ছে। সে দেশের সেনাবাহিনী, উগ্রপন্থী বৌদ্ধভিক্ষু মুসলিম নিধনযজ্ঞ অব্যাহত রেখেছে। বিবৃতিদাতাগণ হলো, সংগঠনের সভাপতি মাওলানা শফি উল্লাহ, সেক্রেটারি জেনারেল হাফেজ মাওলানা আজীজুল্লাহ নওয়াব, সহ-সভাপতি মাওলানা ছিদ্দিকুর রহমান, মাওলানা নিজাম উদ্দিন, মুফতি মামুনুর রশিদ, মাওলানা মোশাররফ হোসাইন, মাওলানা আব্দুল ওয়াহেদ, সহ-সেক্রেটারি মাওলানা নুরুল ইসলাম, মাওলানা আবদুর রহমান প্রমুখ।
নেত্রকোনা খেলাফত যুব আন্দোলনের বিক্ষোভ
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর জঘন্যতম অত্যাচার, নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে বাংলাদেশ খেলাফত যুব আন্দোলন নেত্রকোনা জেলা শাখার উদ্যোগে গতকাল বড় বাজারস্থ জামে মসজিদ চত্বরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
জেলা যুব আন্দোলনের সভাপতি গাজী আব্দুর রহিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন নেত্রকোনা জেলা খেলাফত আন্দোলনের আমির হাফেজ মাওলানা আ. বারী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা হাবীবুল্লাহ খান, মাওলানা হুসাইন আহম্মেদ, মাওলানা শফিকুল ইসলাম, হাফেজ আনোয়ার হুসাইন খান প্রমূখ। পরে জেলা শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়।
বিশ্বনাথে তালামীযের বিক্ষোভ মিছিল
বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদে সিলেটের বিশ্বনাথে বিক্ষোভ মিছিল ও পথ সভা করেছে তালামীযে ইসলামিয়া দেওকলস ইউনিয়ন। গতকাল রোববার বাদ যোহর স্থানীয় আল ইশ্বার্দ লতিফিয়া দাখিল মাদ্রাসা প্রাঙ্গণ থেকে মিছিলটি বের হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় কালিগঞ্জ বাজারে এসে পথ সভায় মিলিত হয়। দেওকলস ইউনিয়ন তালামীযের সহ-সভাপতি হেলাল আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাসান আহমদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন- বিশ্বনাথ উপজেলা আল ইসলাহ’র সহ-সাধারণ সম্পাদক মাওলানা আকমল হোসাইন শাকুর, বিশেষ অতিথির বক্তব্য দেন- সিলেট পশ্চিম জেলা তালামীযের অর্থ সম্পাদক চৌধুরী আলী আনহার শাহান, উপজেলা তালামীযের সভাপতি মুহাম্মদ আবুল কাসেম, ইউনিয়ন আল ইসলাহ’র সভাপতি মাওলানা আবুল কালাম আজাদ।
ছাতকে সিংচাপইড় মাদরাসার বিক্ষোভ
ছাতক (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, ছাতকের সিংচাপইড় মাদরাসাও একতা উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিক্ষোভ মিছিলে সিংচাপইড় মাদরাসা ও একতা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষার্থীরাসহ স্থানীয় লোকজন অংশ গ্রহণ করে। এসময় প্রিন্সিপাল মাওলানা আব্দুল হাদী, সহকারী অধ্যাপক মাওলানা তাজুল ইসলাম, মাওলানা আ.ন.ম ফয়জুন্নুর, মাওলানা গোলাম গাউছ, শাহ মো. আলী আকবর, মাওলানা মুখতার আহমদ, মৌলভী সেলিম উদ্দিনসহ দু’প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী অংশ নেয়। মিছিলটি মাদরাসা প্রাঙ্গণ থেকে শুরু করে সিরাজগঞ্জ বাজার ঘুরে মহদি- গহরপুর গ্রাম প্রদক্ষিণ করে কালিপুরে গিয়ে শেষ হয়।
রাঙ্গুনিয়ায় মানবাধিকার সংস্থার মানববন্ধন
রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে রাঙ্গুনিয়া মানবাধিকার বাস্তবায়ন সংস্থা চন্দ্রঘোনা শাখার উদ্যোগে গতকাল রোববার বিকালে কাপ্তাই-চট্টগ্রাম সড়কের চন্দ্রঘোনা লিচুবাগান সিএনজি ষ্টেশন চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সভা সংস্থার সভাপতি মাওলানা মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সংস্থার সাধারণ সম্পাদক সাংবাদিক নুরুল আবছারের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আকতার হোসেন, চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান ইদ্রিছ আজগর, রাঙ্গুনিয়া উপজেলা সুজনের সভাপতি ফরিদ আহমদ, রাঙ্গুনিয়া মানবাধিকার বাস্তবায়ন সংস্থার যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম আজাদ, প্রধান শিক্ষক হারুনুর রশীদ, কেপিএম এর সাবেক সিবিএ সভাপতি আব্দুল মোতালেব চৌধুরী, সংস্থার সহ-সভাপতি লোকমান কন্ট্রাকটর, চট্টগ্রাম মহানগর মানবাধিকার বাস্তবায়ন সংস্থা নেতা সাংবাদিক এয়াকুব আলী মনি, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শৈবাল চক্রবর্তী  প্রমুখ।



 

Show all comments
  • Harun ২৮ নভেম্বর, ২০১৬, ১:০৩ এএম says : 0
    apnader ke onek thanks
    Total Reply(0) Reply
  • Milon Mahmud ২৮ নভেম্বর, ২০১৬, ১১:২৮ এএম says : 0
    মুসলিম ভাইদের প্রয়োজনে আমার খাবারের অর্ধেক তাদের খাওয়াবো আর অর্ধেক আমি খাবো।
    Total Reply(0) Reply
  • Riyadh Chowdhury ২৮ নভেম্বর, ২০১৬, ১১:৩০ এএম says : 0
    বাংলাদেশের এতো সংগঠন তাঁরা শুধু আন্দোলনই করছে!! ভাই আন্দোলন পরে করেন আগে মানুষ গুলোর জন্য একটু থাকা, খাওয়া, শীতের কাপড় এবং একটু চিকিৎসা র ব্যবস্থা করুন!! প্রয়োজনে সমগ্র বাংলাদেশ থেকে চাঁদা কালেকশান করুন আমরা চাঁদা দিবো প্রয়োজনে আমাদের ২ টা শীত কাপড় থেকে একটা শীত কাপড় দিয়ে দিবো!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ