Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইতিহাস গড়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৯:০২ পিএম

ইতিহাস গড়ে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হলো বসুন্ধরা কিংস। দেশের শীর্ষ লিগে অভিষেক হওয়ার পর টানা তিনবার শিরোপা জিতে নতুন ইতিহাস গড়লো তারা। সোমবার বিকালে মুন্সিগঞ্জের ফ্লাইট লে. বীরশ্রেষ্ঠ মতিউর রহমান স্টেডিয়ামে নিজেদের বিশতম ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাবকে ২-০ গোলে হারিয়ে দুই ম্যাচ হাতে রেখেই এবারের লিগ শিরোপা ঘরে তুললো কিংস। বিজয়ী দলের হয়ে স্থানীয় মিডফিল্ডার মতিন মিয়া ও বিপলু আহমেদ একটি করে গোল করেন। হ্যাটট্রিক শিরোপা জয়ের ম্যাচে বসুন্ধরা সহজ জয় পেলেও তাদের ডিফেন্ডার ইয়াসিন আরাফাতকে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়।

হাতে থাকা তিন ম্যাচে ৩ পয়েন্ট পেলেই হ্যাটট্রিক শিরোপার দেখা মিলবে-এমন সমীকরণ সামনে রেখেই সোমবার সাইফের বিপক্ষে মাঠে নামে লিগের দুইবারের চ্যাম্পিয়নরা। প্রথম লেগে এ দুই দলের লড়াইয়ে সাত গোলের রোমাঞ্চে শেষ পর্যন্ত বসুন্ধরাই জিতেছিল ৪-৩ ব্যবধানে। দ্বিতীয় লেগে গোল বেশি না হলেও ম্যাচটি কম রোমাঞ্চকর ছিল না। হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানির এই ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় বসুন্ধরা। ম্যাচের ২৯ মিনিটের মধ্যে এক গোল করে তারা এগিয়ে গেলেও ৩৭ মিনিটে দশজনের দলে পরিণত হয় কর্পোরেট দলটি। তাতে কী? একজন কম নিয়ে খেলে বাকি সময়টা লড়াই করেই জিতেছে বসুন্ধরা। যদিও ম্যাচ জুড়ে ছিল পয়েন্ট হারানোর আতংক। তবে শেষ পর্যন্ত সব শঙ্কা উড়িয়ে দিয়ে দলকে জিতিয়ে হ্যাটট্রিক শিরোপা এনে দেন দুই স্থানীয় ফুটবলার।

এর আগে ২০১৮-১৯ মৌসুমে প্রথমবার বিপিএলে খেলতে এসেই শিরোপা জিতেছিল বসুন্ধরা কিংস। করোনাভাইরাসের কারণে ২০১৯-২০ মৌসুমের বিপিএল বাতিল হয়ে গেলেও ২০২০-২১ মৌসুমেও ঠিকই টানা দ্বিতীয় শিরোপা ঘরে তোলে স্প্যানিশ কোচ অস্কার ব্রæজোনের দল। সোমবার ম্যাচ শুরুর পর নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলছিলেন বসুন্ধরার ফুটবলাররা। তবে হঠাৎই ছন্দপত। ম্যাচের ১০ মিনিটে সাইফের একজন ফুটবলারকে ফাউল করে হলুদ কার্ড দেখেন কিংস ডিফেন্ডার ইয়াসিন আরাফাত। পরের মিনিটে গফুরভের পাসে বল পেয়ে বামপ্রান্ত থেকে ফয়সাল আহমেদ ফাহিম যে শট নেন তা লাফিয়ে উঠে গ্রিপ করেন কিংস গোলরক্ষক আনিসুর রহমান জিকো। ১৬ মিনিটে ফ্রি কিক পায় সাইফ। এমিরি বাইসেঙ্গের স্পট কিক বক্সে পেয়ে শট নিলেও জিকোকে পরাস্ত করতে পারেননি মারাজ হোসেন । ফিরতি বলে এমফন উদো শট নিলে বল নিজ আয়ত্বে নেন জিকো। ২২ মিনিটে ডানপ্রান্ত থেকে মিগুয়েল ফিগুয়েরার স্পট কিক ফিরিয়ে দেন সাইফের গোলরক্ষক পাপ্পু। ২৯ মিনিটে বক্সের বামপ্রান্ত থেকে মিগুয়েলের কাটব্যাকে পোস্টের কাছে বল পেয়ে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ গোল করে দলকে এগিয়ে নেন মতিন মিয়া (১-০)। ৩৭ মিনিটে সাইফের ফরোয়ার্ড রহিম উদ্দিনকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে (লাল কার্ড) মাঠ ছাড়েন ইয়াসিন আরাফাত। দশজনের দলে পরিণত হলেও বাকি সময় বুক চেতিয়ে লড়াই করে আরো এক গোল আদায় করে নেয় বসুন্ধরা। ৬০ মিনিটে ডানপ্রান্ত থেকে ফাহিমের শট বক্সে ক্লিয়ার করেন কিংসের ডিফেন্ডার রিমন হোসেন। ৬৮ মিনিটে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে বল পাঠান গফুরভ। তবে দারুণ দক্ষতায় বল ক্লিয়ার করেন আতিকুর রহমান ফাহাদ। ৭৩ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল সাইফ স্পোর্টিং। এসময় বক্সের প্রায় দশগজ দূরে ফ্রি কিক পেয়েছিল তারা। কিন্তু এমিরি বাইসেঙ্গের শট চলে যায় ক্রসবারের উপর দিয়ে। ৭৫ মিনিটে বামপ্রান্ত থেকে রাব্বির বাড়িয়ে দেয়া বল পেয়ে দূরপাল্লার শট নিয়েছিলেন সাইফের মারাজ। কিন্তু বল ফিস্ট করেন জিকো। ম্যাচের ৮০ মিনিটে মতিনকে তুলে বিপলুকে মাঠে নামান কোচ ব্রæজোন। কোচের আস্থার প্রতিদান দেন বিপলু। মাঠে নেমেই ৮১ মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন তিনি। এসময় সতীর্থের কাছ থেকে বল পেয়ে নিজের নিয়ন্ত্রণে নিয়ে বাম পায়ের দারুণ শটে লক্ষ্যভেদ করেন বিপলু (২-০)। আর এ গোলেই নিশ্চিত হয় বসুন্ধরা কিংসের জয় ও সঙ্গে হ্যাটট্রিক শিরোপাও।

ম্যাচ জিতে ২০ খেলায় ১৬ জয়, তিন ড্র ও এক হারে সর্বোচ্চ ৫১ পয়েন্ট নিয়ে হ্যাটট্রিক শিরোপা নিশ্চিত করলো বসুন্ধরা। এক ম্যাচ কম খেলে ১২ জয়, পাঁচ ড্র ও দুই হারে ৪১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা আবাহনী লিমিটেড। তাদের বাকি আছে আরো তিন ম্যাচ। এই তিন ম্যাচের সবক’টিতে জয় পেলে ৫০ পয়েন্ট নিয়ে লিগ রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হবে আবাহনীকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ