Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার কামিকাজে ড্রোনে নাস্তানাবুদ ইউক্রেনের সেনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৮:৫৪ পিএম

সোমবার এই অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান কাউন্সিলের একজন সদস্য বলেছেন, ল্যানসেট-৩ কামিকাজে ড্রোন ব্যবহার করে রাশিয়া জাপোরোজিয়ে অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর অবস্থানগুলিকে প্রথম ধরণের পদক্ষেপে আঘাত করেছে।

‘(ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির) জেলেনস্কির জঙ্গিদের বিরুদ্ধে রুশ-নির্মিত ল্যানসেট-৩ লোটারিং যুদ্ধাস্ত্র ব্যবহার করে হামলা চালানো হয়েছিল। এটি একটি বড় পদক্ষেপ এবং এটি একটি যুদ্ধাস্ত্র ড্রোন যা তার লক্ষ্যবস্তুর দিকে নির্ভুলভাবে উড়ে যায়। এর আগে, আমরা আতঙ্কিত হয়েছিলাম। শুধুমাত্র সেই দিক থেকে। এখন আমাদের সেনাবাহিনী এই চ্যালেঞ্জে সাড়া দিচ্ছে,’ ভ্লাদিমির রোগভ সোলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচারে বলেছেন।

রাশিয়ার রোস্টেক রাষ্ট্রীয় প্রযুক্তি কর্পোরেশন ৮ জুন তাসকে বলেছিল, রাশিয়ান কেইউবি এবং ল্যানসেট-৩ আত্মঘাতী ড্রোন সক্রিয়ভাবে ইউক্রেনে যুদ্ধ অভিযানে নিযুক্ত ছিল এবং ‘যুদ্ধের পরিস্থিতিতে তাদের মূল্য প্রমাণ করেছে।’ ড্রোনগুলি মূলত দূরবর্তী স্থল লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ব্যবহৃত হত, এটি নির্দিষ্ট করে।

কেইউবি ড্রোনটি রাশিয়ার জালা অ্যারো (রোসটেক-এর মধ্যে কালাশনিকভ গ্রুপের অংশ) দ্বারা নির্মীত হয়েছিল। ড্রোনটি একটি ৩ কেজি ওয়ারহেড বহন করে, ৩০ মিনিটের ফ্লাইট সহ্য ক্ষমতা রাখে এবং ১৩০ কিমি/ঘন্টা বেগ পেতে পারে। জালা অ্যারো দ্বারা নির্মিত ল্যানসেট ড্রোনটি স্থানাঙ্ক, অপটোইলেক্ট্রনিক্স এবং সম্মিলিত প্রযুক্তির উপর ভিত্তি করে বেশ কয়েকটি টার্গেটিং সিস্টেমের সাথে সজ্জিত। লক্ষ্যবস্তুর ছবি প্রেরণ এবং তাদের সফল ধ্বংস নিশ্চিত করার জন্য ড্রোনটি একটি টেলিভিশন যোগাযোগ চ্যানেল দিয়ে সজ্জিত। ড্রোনটি ৪০ কিমি রেঞ্জের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে এবং এর সর্বোচ্চ টেক-অফ ওজন ১২ কেজি। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ