Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়াকে সমর্থন দেয়া নিয়ে জেলেনস্কি সরকারে বিরোধ চরমে

অনলাইন ডেস্কে | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৫:৩২ পিএম

দিন যত অতিবাহিত হচ্ছে ততই বিভেদ বাড়ছে ইউক্রেনের জেলেনস্কি সরকারের মধ্যে। রাশিয়াকে সমর্থন দেয়ার এবার সরকারের দুই উচ্চপদস্থ ব্যক্তিকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তালিকায় রয়েছে দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান ও সরকারি আইনজীবীর নাম।

বরখাস্ত করার পাশাপাশি তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলাও দায়ের করা হয়েছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল ইউক্রেনের আভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান জেলেনস্কির বাল্যবন্ধু। এর আগে ক্রিমিয়া থেকে ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থার সাবেক এক শীর্ষ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। তাকে জেরা করেই অভিযুক্তদের হদিশ মিলেছে বলে জানিয়েছে ইউক্রেন প্রশাসন।

জেলেনস্কি প্রশাসন সূত্রে খবর, দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা ‘সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন’ বা ‘এসবিইউ’-র প্রধান ইভান বাকানভকে বরখাস্ত করা হয়েছে। পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে স্টেট প্রসিকিউটার ইরিনা বেনেদিকতোভাকেও। দু’জনের বিরুদ্ধেই উঠেছে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ।

প্রেসিডেন্ট জেলেনস্কির দাবি, রাশিয়া অধিকৃত এলাকায় কর্মরত ‘এসবিইউ’-র ৬০ জনের বেশি কর্মকর্তা শত্রুর হয়ে কাজ করেছেন। ইতিমধ্যেই অভিযুক্তদের বিরুদ্ধে ৬৫১টি দেশদ্রোহিতার মামলা রুজু করা হয়েছে। একই অভিযোগ রয়েছে স্টেট প্রসিকিউটারের দফতরের একাধিক আধিকারিক ও কর্মীর বিরুদ্ধেও।

‘কীভাবে আভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার কর্মকর্তারা শত্রুর হয়ে চরবৃত্তি করেন? তাদের জন্যেই প্রশ্নের মুখে পড়েছে জাতীয় নিরাপত্তা। প্রশ্ন উঠেছে সংস্থার প্রধানদের বিরুদ্ধেও। সেই কারণেই তাদের বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাদের ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে,’ এক ভিডিও বার্তায় জানিয়েছেন জেলেনস্কি।

বিশেষজ্ঞদের দাবি, ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইমানুয়োকেভিচ আবার ছিলেন রুশপন্থী। তার আমলে কিয়েভের গোয়েন্দা সংস্থাগুলোর পাশাপাশি ইউক্রেনের সেনাতেও রাশিয়াপন্থীরা ঢুকে পড়ে বলে অভিযোগ। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের উপর বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তারপর থেকেই রাশিয়াপন্থীদের খোঁজার কাজ শুরু করে জেলেনস্কি প্রশাসন। সূত্র: এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ