Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে ছুরিকাঘাতে তিব্বতি নাগরিকের মৃত্যু, শহর জুড়ে ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ৮:১৯ পিএম

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় একটি শহরে ছুরিকাঘাতে সুলট্রিম নামে এক তিব্বতি নিহত হয়েছেন। সুলট্রিম যে চীনা রেস্টুরেন্টে কাজ করতেন, সেই রেস্টুরেন্ট মালিকই তাকে ছুরিকাঘাতে হত্যা করেছে বলে জানা গেছে।

ফ্রান্সের সেইন্ট-লিওনার্ড শহরে গত ১১ জুলাই এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। এই ঘটনায় তীব্র ক্ষোভে ফেটে পড়ে সেখানকার তিব্বতি অভিবাসীরা। এর জেরে ওই রেস্টুরেন্ট ভাঙচুরও করা হয়েছে, এমন কিছু ভিডিও ১২ জুলাই সারাদিন ধরেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে দেখতে পাওয়া যায়।
এ প্রসঙ্গে ধর্মশালা ভিত্তিক অ্যাডভোকেসি গ্রুপ ‘তিব্বত রাইটস কালেকটিভ’ বা টিআরসি জানায়, ওই রেস্টুরেন্ট এর ভাঙা জানালা এবং তার বাইরে একটি উলটে থাকা গাড়ির ভিডিও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে বেশ আলোচনার সৃষ্টি করেছে।
ওই এলাকায় থাকা তেনজিন নামগেয়াল নামে এক ব্যক্তি ফায়ুল নামে একটি সংবাদ সংস্থাকে জানায়েছে, অভিযুক্ত ওই চীনা ব্যক্তি তিব্বতিদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করতেন না। এর আগেও তার রেস্টুরেন্টে কাজ করা কিছু তিব্বতি নাগরিককে তিনি কোন কারণ ছাড়াই কাজ থেকে বের করে দিয়েছেন। যে তিব্বতি মারা গেছেন, তিনিও ওই রেস্টুরেন্টে মাত্র কয়েকদিন আগেই কাজ শুরু করেছিলেন।
অ্যাডভোকেসি সংস্থা টিআরসি বলছে, ওই তিব্বতির মৃত্যুর পর পশ্চিমা দেশগুলোতেও তিব্বতিদের অবস্থান নিয়ে প্রশ্ন উঠছে।
তেনজিন নামগেয়াল জানান, ফ্রান্সে কাজ পাওয়া বেশ কষ্টকর যদি ফ্রেঞ্চ ভাষা জানা না থাকে। এখানে বেশিরভাগ মানুষই রেস্টুরেন্টে কাজ করে, বিশেষ করে চীনা রেস্টুরেন্টে কারণ এখানে কাজ পাওয়া সোজা। কিন্তু এই ঘটনায় সেখানে মানুষ কোন অবস্থায় কাজ করছে তা বের হয়ে এসেছে।
এদিকে, নিহত ওই তিব্বতির পরিবারের সঙ্গে একাত্মতা প্রকাশের জন্য ফ্রান্সের একটি স্থানীয় তিব্বতি গ্রুপ রোববার (১৭ জুলাই) প্যারিসের প্লেস-ডে-লা-ব্যাসিল থেকে রিপাবলিক ইন দ্য মেমোরি অফ দ্যা ডিসিসড পর্যন্ত একটি শান্তিপূর্ণ পদযত্রার আয়োজন করেছে। সোমবার সেইন্ট-লিওনার্ড শহরেও একই ধরণের একটি পদযাত্রা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ