Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্রিকেটারদের ফেসবুক থেকে দূরে থাকতে বললেন ওয়াশিম জাফর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ৪:৫৪ পিএম | আপডেট : ৪:৫৭ পিএম, ১৭ জুলাই, ২০২২

কিছুদিন আগেই জাতীয় দলের সাবেক অধিনায়ক ও দেশ সেরা পেসার মাশরাফি বিন মুর্তজা, বাংলাদেশের ক্রিকেটারদের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছিলেন। এবার মাশরাফির মতো একই কথা বললেন বিসিবির হাই পারফরম্যান্স দলের ব্যাটিং কোচ সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর।

 

রোববার দুপুরে মিরপুরে সংবাদ সম্মেলনে এমনটাই বলেন তিনি। বিসিবির গেম ডেভলপমেন্ট কোচ হিসেবে বাংলাদেশে আসছেন সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর। অনূর্ধ্ব-১৯ দলের পাশাপাশি বিসিবির হাই পাফরম্যান্স দলের সঙ্গেও কাজ করবেন ৩১টি টেস্ট খেলা জাফর।

 

এর আগে ২০১৯ সালে ব্যাটিং পরামর্শক হিসেবে বিসিবির হয়ে স্বল্প মেয়াদে কাজ করেছিলেন প্রথম শ্রেণিতে ১৯ হাজার ৪১০ রান করা জাফর। এ সময় তরুণ ক্রিকেটারদের বিষয়ে তিনি বলেন,‘আমি মনে করি তারা যে কন্ডিশনে খেলে তার সাথে এর আরও বেশি সম্পর্ক রয়েছে। অবশ্যই তারা এই কন্ডিশনে খেলে। তারা স্পিনারদের মুখোমুখি হচ্ছে, তাই তারা স্পিনারদের বিপক্ষে ভালো করবে। ভারতের ক্ষেত্রেও তাই হয়েছিল। তারা যত বেশি ভ্রমণ করবে, দ্রুত পরিস্থিতির মুখোমুখি হবে, স্বয়ংক্রিয়ভাবে তারা এতে অভ্যস্ত হয়ে যাবে। সেখানে নিয়মিত ভ্রমণের কথা। একবার আমরা জানবো বিশ্বকাপ কোথায়, তাহলে আমরা ভবিষ্যতের খেলাগুলো খেলতে পারব।’

 

তিনি আরও বলেন,‘ছেলেরা যত বেশি তাদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসবে, তারা আরও ভালো খেলবে। এই পরিবেশে খেললে একটা নির্দিষ্ট উপায়ে খেলতে অভ্যস্ত হয়ে যান। সেটাই আমরা করার চেষ্টা করব। আমি বিশ্বাস করি অনূর্ধ্ব 19 একবার ভালো করলে জাতীয় দল ভালো করে। প্রতিযোগিতা চলে আসে। আমাদের কাজ হল ছেলেদের তাদের সর্বোত্তমভাবে প্রস্তুত করা। পরবর্তী স্তরের জন্য তাদের প্রস্তুত করুন.

 

বিশ্বকাপের আগে ছেলেরা যতো বেশি খেলবে, সবার জন্য খুব সুবিধাজনক হবে বলেও মনে করেন তিনি। এছাড়া ক্রিকেটারদের সামাজিত যোগাযোগ মধ্য থেকে দূরে থাকার বিষয়ে বলেন,“আমি বলতে চাচ্ছি এটা শুধু ভালো মজা। খেলোয়াড়দের সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকতে হবে। অবসরের পর সোশ্যাল মিডিয়ায় এসেছি। এটা মানুষের ভালো মজা নিয়ে আসে।

 

“আমি মনে করি ভারতের ৩৮টি প্রথম-শ্রেণীর দল রয়েছে। তবে এটি বেশ সুন্দরভাবে বিভক্ত। অভিজাতরা অভিজাত অভিনয় করে। অনেক ক্রিকেটার ভারতে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলে। বাংলাদেশে ঘটনা ঘটছে। সাদা বলের ক্রিকেটে তারা একটি শক্তি-তারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে এবং সিনিয়র দল বড় দলকে হারিয়েছে। তবে আপনি যত বেশি লাল বলের ক্রিকেট খেলবেন, তারা আরও ভাল হবে। বিসিবি উন্নতির জন্য সবকিছু করছে, ফলাফল ধীরে ধীরে দেখাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ