Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেপালের বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করতে ইচ্ছুক বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী বলেছেন, তার সরকার সানকোশি-৩ পানিবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের বিষয়ে ইতিবাচক। নেপালের সংবাদমাধ্যম হিমালয়ান টাইমসের প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

গত শুক্রবার নেপালের রামেচাপে খাদাদেবী গ্রামীণ পৌরসভায় প্রস্তাবিত ‘জলাধারভিত্তিক ৬৮৩ মেগাওয়াটের’ প্রকল্পটি তৈরিতে বিনিয়োগে বাংলাদেশ সরকারের ইচ্ছার কথা জানান তিনি।
প্রকল্পের প্রস্তাবিত বাঁধ সাইট, পাওয়ার হাউস সাইট এবং প্রকল্প প্রভাবিত অঞ্চলের পর্যবেক্ষণ পরিদর্শনের সময় রাষ্ট্রদূতের সঙ্গে নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের নির্বাহী (এনইএ) পরিচালক কুলমান ঘিসিং এবং জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছিলেন।

অনুষ্ঠানে এনইএ’র নির্বাহী পরিচালক ঘিসিং বলেন, প্রকল্পটির কাজ শুরু করার জন্য নেপালের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের সঙ্গে বারবার আলোচনা হয়েছে। তিনি বলেন, প্রকল্পটি শুরু করার জন্য আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলেছি এবং আমাদের দেশ থেকে প্রযুক্তিবিদদের একটি দল কাজ শুরু করবে। ঘিসিং বলেন, জলবিদ্যুৎ প্রকল্পে ভারতকে অন্তর্ভুক্ত করার জন্যও আলোচনা হয়েছে। যেহেতু সানকোশি-৩ এর মতো বড় প্রকল্পগুলোয় পর্যটনের পাশাপাশি পানিবিদ্যুতের সুবিধা বিদ্যমান, তাই আমরা এ জাতীয় প্রকল্পগুলি যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে চাই। এসময় প্রকল্পের সমীক্ষা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ উন্নয়ন বিভাগের মহাপরিচালক সঞ্জীব দেব বলেন। পরিকল্পনা অনুযায়ী, নেপালের রামেছাপ এবং কাভরের মোহনায় সানকোশি নদীর লুভুঘাটে ৬৮৩ মেগাওয়াট প্রকল্পটির বাঁধ হবে। এ বাঁধটি ১৬০ মিটার চওড়া এবং ১৮০ মিটার উঁচু হবে। বাঁধের পানি ২ দশমিক ৪ মিটার দীর্ঘ টানেলের মাধ্যমে কাভরের তেমাল গ্রামীণ পৌরসভার তিত্রেতার উৎপাদন কেন্দ্রে পাঠানো হবে। প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় সঞ্চালন লাইনের সঙ্গে যুক্ত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ