Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান, দুটি হেলিকপ্টার ও এক ব্রিগেড সেনা ধ্বংস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৮:০১ পিএম

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী নিকোলায়েভ অঞ্চলে দুটি ইউক্রেনীয় মিগ-২৯ এবং একটি সু-২৫ যুদ্ধবিমান, সেইসাথে একটি এমআই-৮ এবং এমআই-২৪ হেলিকপ্টার গত ২৪ ঘন্টার মধ্যে ভেলিকায়া নোভোসিওলকা এবং সেভারস্কের আশেপাশে গুলি করে ভূপাতিত করেছে। পাশাপাশি সশস্ত্র বাহিনীর একটি ব্রিগেড ধ্বংস করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শনিবার জানিয়েছেন, ‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তিনটি ইউক্রেনীয় যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করেছে - ডোনেটস্কের নভোপাভলোভকা এবং ভ্লাদিমিরডকা জেলার আশেপাশে দুটি মিগ-২৯, সেইসাথে সেভারস্কের ভূখণ্ডে একটি সু-২৫ যুদ্ধবিমান।’ সামরিক কর্মকর্তা যোগ করেছেন যে, রাশিয়ান অ্যারোস্পেস ফোর্স গত ২৪ ঘন্টার মধ্যে ভেলিকায়া নোভোসিওলকা এবং সেভারস্কের আশেপাশে একটি এমআই-৮ এবং এমআই-২৪ হেলিকপ্টারও ভূপাতিত করেছে।

কোনাশেনকভ অ্যাসলো বলেছেন যে রাশিয়ান মহাকাশ বাহিনী গত ২৪ ঘন্টায় চারটি ইউক্রেনীয় কমান্ড পোস্ট এবং যোগাযোগ নোড ধ্বংস করতে স্মার্ট অস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। ‘রাশিয়ান এরোস্পেস ফোর্সের নির্ভুল অস্ত্রগুলি ইউক্রেনের ৮০ তম এয়ারবর্ন অ্যাসল্ট ব্রিগেডের চারটি কমান্ড পোস্ট, ডিপিআর-এর সেরেব্রিয়াঙ্কা অবস্থানের আশেপাশে এবং খারকভ অঞ্চলের নভোপোক্রভকা এলাকায় ৩য় ট্যাঙ্ক ব্রিগেডকে ধ্বংস করেছে,’ তিনি বলেছিলেন।

এছাড়া রাশিয়ান এরোস্পেস ফোর্স প্রকৃতপক্ষে সেভার্সক এলাকায় কর্মরত ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ১১৫ তম যান্ত্রিক ব্রিগেডকে ধ্বংস করেছে বলে মুখপাত্র জানিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, বিশেষ সামরিক অভিযান শুরু থেকে মোট ২৫৬টি বিমান, ১৩৯টি হেলিকপ্টার, ১,৫৫৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৫৫টি বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ৪,০৭৩টি ট্যাঙ্ক এবং অন্যান্য যুদ্ধের সাঁজোয়া যান, ৭৪৬টি একাধিক রকেট উৎক্ষেপণ ব্যবস্থা, ৩,১৪৯টি ফিল্ড আর্টিলারি এবং বিশেষ সামরিক অস্ত্র, ৩,১৪৯টি সামরিক অস্ত্র ধ্বংস করা হয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ