Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে রাজনৈতিক সঙ্কট অচিরেই কাটছে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৬:২৫ পিএম

ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেনে যে রাজনৈতিক সঙ্কট শুরু হয়েছিল তা ইউক্রেন সঙ্কটের কারণে আরও বৃদ্ধি পেয়েছে। টেরিজা মের পদত্যাগের পরে কনজারভেটিভ দলের নেতা নির্বাচিত হয়েছিলেন বরিস জনসন। তিনিও পদত্যাগ করার পরে আবার নতুন নির্বাচনের প্রক্রিয়া চলছে। কিন্তু এবার দলের মধ্যে বিরোধ আরও স্পষ্ট হয়ে উঠেছে।

একদা ঋষি সুনক ছিলেন তার অন্যতম সমর্থক। কিন্তু সেই ঋষিই কিছু দিন আগে তার বিরুদ্ধে একরাশ অভিযোগের তির ছুড়ে দিয়ে পদত্যাগ করেছেন। কার্যত তার জেরেই গদি হারিয়ে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে কাজ চালাতে হচ্ছে বরিস জনসনকে। সেই বরিস এ বার দলের ঘনিষ্ঠদের কাছে বলতে শুরু করেছেন, আর যেই হোক না কেন, ঋষিকে যেন প্রধানমন্ত্রী না করা হয়। একাধিক সংবাদমাধ্যমের খবরে তেমনটাই দাবি করা হচ্ছে।

কনজারভেটিভ দলের নেতা হিসাবে এখন পর্যন্ত যে কয়েকটি ধাপে ভোট হয়েছে তাতে স্পষ্ট, প্রধানমন্ত্রীর দৌড়ে এগিয়েই রয়েছেন ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের কর্ণধার নারায়ণমূর্তির জামাই ঋষি। ওই খবর অনুযায়ী, এমনটা না পসন্দ বরিসের। ঋষির বদলে অন্য কে প্রধানমন্ত্রী হতে পারেন প্রকাশ্যে কোনও নাম বলছেন না বরিস। তবে ঘনিষ্ট সূত্রে খবর, প্রধানমন্ত্রী হিসাবে লিজ ট্রাসই তার প্রথম পছন্দ। যাকে শপথ নেয়ার পরেই তিনি পররাষ্ট্রমন্ত্রী করেছিলেন। এ ছাড়া তার পছন্দের তালিকায় রয়েছেন পেনি মরডান্ট। তবে আরও যে-ই হোক ‘ঋষি কখনই নয়’।

সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, বরিসের অনুগামীরা ইতিমধ্যেই ‘গোপনে’ জোরদার প্রচার শুরু করে দিয়েছেন ঋষির বিরুদ্ধে। তবে ঋষির পদত্যাগের কয়েক মিনিটের মধ্যে ইস্তফা দেন বরিসের মন্ত্রিসভার আর এক মন্ত্রী সাজিদ জাভিদ। তার বিরুদ্ধে অবশ্য কোনও ক্ষোভ নেই ব্রিটেনের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর। ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে তাকে বার করে দেয়ার পিছনে তার প্রাক্তন অর্থমন্ত্রী ঋষির হাত রয়েছে বলেই মনে করেন বরিস। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্কট

৪ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
২০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ