Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সেই এরিকসেন ইউনাইটেডে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

রবার্ট লেভান্দোভস্কি বায়ার্ন মিউনিখ ছেড়ে যেতে চান বার্সালোনাতে। এটা বেশ পুরাতন সংবাদ। এরপর কয়েক পূর্নিমা কেটে গেলেও এই দলববল যেন থমকেই ছিল। ঠিক একইভাবে কাতালান জায়ান্টরা নিরুত্তাপ ছিল তাদের ঘরের ছেলে ডাচ মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের ম্যানচেস্টার ইউনাইটেডে যাওয়ার ব্যাপার নিয়েও। এই দুই দল বদলের জটলা এবার খুলতে শুরু করেছে। পোলিশ স্ট্রাইকার গতকালও তার বর্তমান ক্লাব বায়ার্নকে জানিয়েছে যে সে বার্সায় যেতে চায় এবং সেখান থেকে আসা অফার যেন তারা বিবেচনা করে। এই অবস্থায় বায়ার্ন ও বার্সার অফিসিয়ালদের সাথে লেভার এজেন্ট জাহাভি চূড়ান্ত আলোচনা করেছেন। সেই মিটিংয়ের পরেই বার্সালোনা বোর্ড সিদ্ধান্ত নিয়েছে তারা সর্বশেষ আরেকটা বিড করবে ৩৩ বছর বয়সী স্ট্রাইকারের জন্য।
এদিকে শেষ কিছুদিন ধরে পিএসজি ও চেলসিও আগ্রহী ছিল দুইবারের ফিফা বর্ষসেরা এই স্ট্রাইকারের প্রতি। কিন্তু বায়ার্ন তাদেরকে জানিয়ে দিয়েছে যে লেভানদোভস্কি কেবল বার্সালোনায় যেতে ইচ্ছুক। এদিকে ম্যানইউর নতুন ম্যানেজার ও ডাচ মিডফিল্ডার ডি ইয়ংয়ের সাবেক গুরু এরিক টেন হাগ অনেক দিনই অনড় ছিলেন তার সিধান্তে। তিনি ডি ইয়ংকে যেকোন মূল্যেই পেতে চাচ্ছিলেন। ইউনাইটেড সবকিছু মিলিয়ে ৮৫ মিলিয়ন ইউরোর যে প্রস্তাব দিয়েছে তাতে কাতালনের ক্লাবটির পক্ষ থেকে মৌখিক সম্মতি থকলেও দল বদলটি বাস্তবের চেহারা দেখছে না। এর কারণ ২৫ বছর বয়সী ডাচ মিডফিল্ডার স্পেন ছাড়তে নারাজ। কিন্তু বার্সা বোর্ড ও ম্যানেজার জাভি আবার ভালো টাকার বিনিময়ে তাকে ছেড়ে দিতে চায় অভ্যন্তরীণ অর্থনৈতিক মন্দার কারণে। কিন্তু গণমাধ্যমের দাবি সামনের কইয়েক দিনের মাঝে যদি বার্সা চূড়ান্ত সিদ্ধান্ত দিতে না পারে তাহলে রেড ডেভিল কোচ তার পুরাতন টার্গেট রুবেন নেভাসেই ফিরে যাবে। ৬ মৌসুম ধরে উলভারহ্যামটন ওয়ান্ডারার্সে খেলা ২৫ বছর বয়সী পর্তুগীজ নেভেস ইতিমধ্যেই ইংলিশ কন্ডিশনের পরীক্ষিত মিডফিল্ডার। এদিকে বার্সা ডিরেক্টর ম্যাথু অ্যালেমানি বলেছেন, ‘ফ্র্যাঙ্কি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ প্লেয়ার এবং আমরা তাকে বিবেচনায় রেখেছি। কিন্তু লা ফেয়ার প্লে যদি অনুসরণ করি তাহলে আমাদের তাকে বিক্রি করতে হবে।’ এ সময় ম্যানইউ ডিলের ব্যাপারে তাকে গণমাধ্যম প্রশ্ন করলে তিনি মুখু কুলুপ এটে জানান, ‘আমি আর কিছু বলতে চাই না।’
ডি ইয়ংকে দলে এখনো ভেড়াতে না পারলেও ডেনমার্ক ও সাবেক টটেনহ্যামের সুপারস্টার মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসনকে তিন বছরের জন্য দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের এই অসাধারণ এটাকিং মিডফিল্ডারকে পেতে কোন অর্থই খরচ করতে হচ্ছে না। কারণ ফ্রি এজেন্টে ছিলেন এই ৩০ বছর বয়সী মিডফিল্ডার। গতবছর ইউরো কাপের প্রথম ম্যাচে ফিংল্যান্ডের বিপক্ষে ৪২ মিনিটের সময় হৃদযন্ত্রে ঝামেলার কারণে মাঠেই অচেতন হয়ে পড়েন এরিকসন। এরপর দীর্ধদিন বিশ্রামের পর গত ডিসেম্বরে তিনি আবার ফুটবলে ফিরতে চাইলে ইন্টার মিলান তাকে সহোযগীতা করতে রাজি হয় এবং তাদের সাথে থাকা চুক্তি বাতিল করে দিয়ে ফ্রি এজেন্ট করে দেয় এই ডেনিশ মিডফিল্ডারকে। এরপর ৬ মাসের চুক্তিতে ইপিএল ক্লাব বার্নফোর্ডের সাথে জুটি বাধে। সেখানে ১১ ম্যাচ খেলে করেন ১ গোল ও ৪ এসিস্ট। তখনই সবাই বুঝে যে এরিকসনের দেওয়ার আরও অনেক কিছুই আছে। তাইতো টোটাল ফুটবল দর্শনের পূজারী টেন হাগ দেরি করেননি এক সময় আয়াক্সে খেলা এই মিডফিল্ডারকে দলে টানতে। যদিও এরিকসনের তারকা খ্যাতি আসে স্পার্সে খেলার সময়। নর্থ লন্ডের ক্লাবটির হয়ে ৩০৫ ম্যাচে করেছিলেন ৬৯ গোল ও ৯০ এসিস্ট। মারেসিও পোচেত্তিনীর সাথে জুটি বেঁধে এই সাধারণ স্কোয়াড নিয়ে পৌঁছে গিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।
টেন হাগের আরেক প্রাক্তন শিষ্য লিসান্দ্রো মার্টিনেজকে ৫৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে আয়াক্স থেকে কিনে নেওয়ার সব কাজই চূড়ান্ত করে ফেলেছে ম্যানইউ। লিসান্দ্রো অনেকদিন ধরেই ডাচ জায়ান্টদের বলে আসছিলেন যে তিনি ইংল্যান্ডে যেতে চান। অবশেষে সব পক্ষের সম্মোতিতে ৫ বছরের জন্য ইউনাইটেডে আসছেন এই ডিফেন্ডার। আয়াক্সের হয়ে ১১৮ ম্যাচ ও দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার জার্সিতে ৭ ম্যাচ খেলা এই সেন্টার ব্যাক একই সাথে ডিফেন্সিভ মিডফিল্ডেও অসম্ভব দক্ষ। আগামীকাল অফিসিয়াল ঘোষণা আসতে পারে এই ডিলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ