Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইতালিতে ৭৭ বছরে ৬৬ সরকার পতন

মারিও দ্রাঘির বিদায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:০২ এএম

১৮ মাসের মধ্যে আবারও সরকার ভেঙে গেল ইতালির। বৃহস্পতিবার দেশটির ৬৬তম প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি তার পদত্যাগ পত্র তুলে দেন প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লার হাতে। মাত্র ১৮ মাসের মধ্যে ভেঙে গেল তার সরকার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৫ সাল থেকে এই পর্যন্ত মাত্র ৭৭ বছরে দেশটির সরকার ভেঙেছে ৬৬ বার। চরম রাজনৈতিক ভঙ্গুর একটি দেশে পরিণত হয়েছে ইতালি।
ইতালির জোট সরকারের সবচেয়ে বড় দল ফাইভ স্টার পার্টি দ্রাঘি সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়ায় পার্লামেন্টে তার সরকার আস্থা ভোটে হেরে যায়। তারপরও জোটের ২২৭ ভোটের মধ্যে দ্রাঘি ১৭২ ভোট পেয়েছেন। ফলে রাজনৈতিক বিশ্লেষকরা বাহ্বা জানিয়েছেন সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির। ২০১৮ সালের সাধারণ নির্বাচনে অখ্যাত দল ফাইভ স্টার দল পার্লামেন্টের এক তৃতীয়াংশ সিট দখল করে ইউরোপের রাজনীতিতে হৈ চৈ ফেলে দেয়। আগামী বছর দেশটিতে পার্লামেন্ট নির্বাচন। যদিও ফাইভ স্টার দল ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত ঘুরে ফিরে ক্ষমতায় অধিষ্ঠিত আছেন।
কোভিড ১৯ নিয়ে বিশ্ব অর্থনৈতিক মন্দা, বর্তমানে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত অর্থনীতির মধ্যে প্রথমে জিউসেপ কন্টে সরকারের ভাঙ্গন ও বর্তমানে মারিও দ্রাঘি সরকারের ভাঙ্গনের ফলে ইতালির রাজনীতির প্রতি সাধারণ মানুষের আস্থা কমে যাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি মারিও দ্রাঘি সরকার যখন ক্ষমতায় আসেন তখন সাধারণ মানুষের মধ্যে বিশাল আশার সঞ্চার হয়েছিল। কারণ মারিও দ্রাঘি ছিলেন ব্যাংক অব ইতালির গভর্নর এবং সবশেষ ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সেন্ট্রাল ব্যাংক অব ইউরোপের প্রেসিডেন্ট ছিলেন তিনি। তার ক্ষমতা ও কর্ম দক্ষতার কথা অর্থনৈতিক বিশ্বের মানুষের মুখে মুখে। যদিও ইতালির ক্ষমতায় তিনি শুধু ১৮ মাস টিকলেন।
প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি পদত্যাগপত্র দাখিল করলেও শেষ খবর পাওয়া পর্যন্ত প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লা পদত্যাগপত্র এখনো চূড়ান্তভাবে গ্রহণ করেননি। কিছুটা সময় নিয়ে রাজনৈতিক নেতাদের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে প্রেসিডেন্ট আহ্বান জানিয়েছেন। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ