Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইলের হাইফা বন্দর কিনে নিলো ভারতের আদানি গ্রুপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ভূমধ্য সাগরের তীরে ইসরাইলের প্রধান বন্দর হাইফা ভারতের আদানি গ্রুপ ও ইসরাইলের বাণিজ্যিক প্রতিষ্ঠান গাগতের কাছে প্রায় ১১৮ কোটি ডলারে বিক্রির ঘোষণা দিয়েছে তেল আবিব। গত বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, গত ২ বছরের দরপত্র প্রক্রিয়ার শেষে কম মূল্যে আমদানি ও স্বল্প সময়ে পণ্য খালাসের শর্তে আদানি ও গাগতের কাছে হাইফা বন্দর বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইসরাইলের অর্থমন্ত্রী আভিগদর লিবারম্যান গণমাধ্যমকে বলেন, ‘হাইফা বন্দরের বেসরকারিকরণ বন্দরগুলোর মধ্যে প্রতিযোগিতা বাড়াবে এবং জীবনযাত্রার খরচ কমাবে।’
সংশ্লিষ্ট এক কর্মকর্তার নাম উল্লেখ না করে প্রতিবেদনে আরও বলা হয়, হাইফা বন্দরের অংশীদারিত্বের ৭০ শতাংশ আদানি গ্রুপ ও ৩০ শতাংশ গাদত পেয়েছে। আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি টুইটারে বলেন, ‘দরপত্রে জয়ী হতে পেরে আনন্দিতৃ ২ জাতির কাছেই এর কৌশলগত ও ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম।’ হাইফা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, দরপত্রে বিজয়ী প্রতিষ্ঠান ২টি আগামী ২০৫৪ সাল পর্যন্ত বন্দর পরিচালনা করবে। সূত্র : রয়টার্স ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ