Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের সংসদ ভবনে করা যাবে না ধর্না-অনশন!

শব্দশৃঙ্খলের পর স্পিকারের নয়া ফরমানে বিতর্কের ঝড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:০২ এএম

অসংসদীয় শব্দের নতুন অভিধান নিয়ে তোলপাড় দেশ। এ সিদ্ধান্ত ঘিরে ইতিমধ্যে মোদি সরকারকে তীব্র আক্রমণ শানিয়েছে বিরোধীরা। কণ্ঠরোধ করার চেষ্টা বলেও সুর চড়িয়েছেন কংগ্রেস, তৃণমূলসহ সমস্ত বিরোধী দলই। আর এ বিতর্কের মধ্যেই জারি হল নয়া ফরমান।
আগামী সোমবার থেকে শুরু হতে চলেছে বাদল অধিবেশন। আর এর আগেই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে লোকসভার সচিবালয়। আর তা ঘিরে নতুন করে বিতর্কের ঝড় উঠেছে।
করা যাবে না ধর্না : সংসদ চত্বরে কোনো ধরনের ধর্না করা যাবে না। এ সংক্রান্ত কোনো অনুমতি দেওয়া হবে না। অধিবেশন শুরু হওয়ার আগেই নয়া এই নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে স্পষ্ট বলা হয়েছে, বিক্ষোভ কিংবা অনশন কর্মসূচি করার ক্ষেত্রে কোনো অনুমতি দেওয়া হবে না। এবার বাদল অধিবেশন একাধিক ইস্যুতে উত্তাল হতে পারে। বিরোধীদের হাতে মূল্যবৃদ্ধি, বেকারত্ব, অগ্নিপথ যোজনার মতো একাধিক টাটকা ইস্যু রয়েছে। আর তার আগে এই নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
তীব্র বিরোধিতা কংগ্রেসের তরফে : রাজ্যসভার মহাসচিব পিসি মোদি একটি নয়া নির্দেশিকা জারি করেছেন। যেখানে বলা হয়েছে, সংসদ সদস্য কোনো ধরনের ধর্না কিংবা বিরোধ দেখাতে পারবেন না সংসদ চত্বরে। আর এ বিষয়টি সমস্ত সংসদের সদস্যকে মেনে চলার কথাও জানানো হয়েছে। আর এ নির্দেশিকা সামনে আসার পরেই তীব্র বিরোধিতা করা হয়েছে কংগ্রেসের তরফে। এই নির্দেশিকা সামনে আসার পরেই সোশ্যাল মিডিয়াতে নির্দেশিকাটি আপলোড করে টুইট করেছেন। পাশাপাশি তীব্র বিরোধিতাও করেছেন।
কণ্ঠরোধের চেষ্টা : শুধু কংগ্রেসই নয়, বিজেপি বিরোধী সমস্ত রাজনৈতিক দলই এই নির্দেশিকা তীব্র বিরোধীতা জানিয়েছে। মোদি সরকার আরও একবার বিরোধীদের গলা টিপে ধরার চেষ্টা করছে বলেও দাবি রাজনৈতিক দলগুলির। যদিও এই বিষয়ে বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
শব্দ ব্যবহারেও আপত্তি : সম্প্রতি সংসদের দুই সভায় আলোচনার সময় যদি নৈরাজ্যবাদী, শকুনি, স্বৈরাচারী, তানাশাহ, তানাশাহী, বিনাশ পুরুষ, খালিস্তানি, খুন সে খেতি ব্যবহার করা হয়, তাহলে তা বাদ দেওয়া হবে বলে জানানো হয়েছে। তালিকায় আরও বেশ কিছু শব্দ আছে। যা নিয়ে রাজনৈতিকমহলে বিতর্কের ঝড় উঠেছে। এই অবস্থায় লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন, কোনো শব্দকে আটকানো হয়নি। আর এই বিতর্কের মধ্যেই নয়া ফরমান ঘিরে আরও উত্তেজনা। সূত্র : ওয়ানইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ