Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার জ্বালানি তেল আমদানি দ্বিগুণ করেছে সউদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৭:১৯ পিএম

বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ সউদী আরব ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে, বিদ্যুৎ কেন্দ্রগুলিকে চালানোর জন্য দ্বিতীয় প্রান্তিকে রাশিয়ান জ্বালানী তেলের আমদানির পরিমাণ দ্বিগুণ করেছে।

রাশিয়া তার ‘বিশেষ সামরিক অভিযান’ নিয়ে প্রতিক্রিয়ার পরে কম ক্রেতাদের সাথে রেখে দেয়ার পরে ছাড়ের দামে জ্বালানি বিক্রি করছে। জ্বালানি তেলের বর্ধিত বিক্রয়, যা রিয়াদ গ্রীষ্মের চাহিদা মেটাতে এবং রপ্তানির জন্য নিজস্ব অপরিশোধিত তেল মুক্ত করতে ব্যবহার করে, মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের কাছে একটি চ্যালেঞ্জ তৈরি করে কারণ তার প্রশাসন রাশিয়াকে বিচ্ছিন্ন করতে এবং তার জ্বালানি রপ্তানি আয় কমাতে চায়।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন তার পরবর্তী নিষেধাজ্ঞা প্যাকেজে রাশিয়ান স্বর্ণ রপ্তানি লক্ষ্যবস্তু করবে এবং তার আগের প্যাকেজগুলিকে বাইপাস করার জন্য ‘প্রস্থান রুট বন্ধ’ করার চেষ্টা করবে, একজন ইইউ কমিশনার বলেছেন।

ইউরোপীয় কমিশনের ডেপুটি হেড মারোস সেফকোভিক প্রাগে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ‘স্বর্ণের উপর একটি নিষেধাজ্ঞার ব্যবস্থা চাপিয়ে দিতে পারে, যা রাশিয়া থেকে রপ্তানির জন্য একটি গুরুত্বপূর্ণ পণ্য’ তা দেখবে। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ