Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাকিব-মুশফিকদের ছাড়াও ভয়ঙ্কর টাইগাররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১০:২৪ এএম

টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে ব্যর্থ হলেও ওয়ানডে সিরিজে ঠিকই ঘুরে দাঁড়িয়ে প্রথম দুই ম্যাচেই জিতে নিয়েছে সিরিজ। ওয়ানডে সিরিজে নেই সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ২০০৬ সালে সাকিবের অভিষেকের পর প্রথমবার এই দুজন একসঙ্গে নেই বাংলাদেশের একাদশে।

তবে ওয়েস্ট ইন্ডিজকে পাত্তাই না দিয়ে বাংলাদেশ সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে অভিজ্ঞ দুজনকে ছাড়াই। দুই ম্যাচেই জয়ের ভিত গড়ে দিয়েছেন বোলাররা। ব্যাটিংয়ে লক্ষ্য ছিল ছোট। তাই মুশফিকের অভাব সেভাবে বোধ করার কারণ এমনিতে ছিল না। তবে এরকম স্পিন সহায়ক উইকেটে সাকিব থাকলে নিশ্চিতভাবেই বাংলাদেশের বোলিং আরও ধারাল হতো, দুর্দশা বাড়ত ক্যারিবিয়ানদের।

ম্যাচ শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তামিম বলেন,‘সেরা একাদশের তিনজন ক্রিকেটার অনুপস্থিত থাকলে একটু তো আত্মবিশ্বাস ওপর-নিচে হয়। তবে ছেলেরা ওই জিনিসটি বুঝতেই দেয়নি। সবাই জয়ের জন্য ক্ষুধার্ত ছিল।”

এছাড়া তামিম বলেন,‘আগেও বলেছি, টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে সবাই চেষ্টা করেছে। কিন্তু যখন ফল পক্ষে আসেনি, ওয়ানডেতে সবাই জিততে চেয়েছিল। ঠিক করেছিলাম যে অন্তত কিছু একটা নিয়ে যেতে হবে। এটা আমার ব্যাপার নয়, ব্যাপারটি অন্য ১৫ জনের। ওদের ভূমিকাটা ছিল গুরুত্বপূর্ণ। ওদের ইচ্ছের কারণেই এই ফল।”

ওয়ানডে ক্রিকেট বরাবরই বাংলাদেশের স্বস্তির সংস্করণ। এখানে বাংলাদেশের ধারাবাহিকতাও অনেক বেশি। একটা আত্মবিশ্বাসের জায়গা তাই ছিলই। সঙ্গে জয়ের তীব্র তাড়না ছিল বলে জানালেন অধিনায়ক।

“সিরিজ শুরুর আগে বলেছিলাম, এই একটা সংস্করণে আমরা গর্ব খুঁজে নেই এবং খুব ভালো খেলি। আমরা টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হেরেছি, ড্রেসিং রুম খুব সুখী ছিল না। তবে সবাইকে জাগিয়ে দিতে হয়েছে এবং সবাই জিততে মরিয়া ছিল। এটাই গুরুত্বপূর্ণ, সবাই জিততে চাইছিল।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ