Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে প্রধানমন্ত্রী নির্বাচনে বাজিমাত ভারতীয় বংশোদ্ভূত ঋষির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১০:২০ এএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি নির্বাচনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়েছে। বুধবার (১৩ জুলাই) স্থানীয় সময় বেলা দেড়টায় প্রাথমিক বাছাইয়ের জন্য দেশটির পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির এমপিদের মধ্যে ভোটাভুটি হয়। এতে অংশ নেন আটজন প্রার্থী। রাতে প্রথম দফা ফলাফল ঘোষণায় সবচেয়ে বেশি ভোট পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ও ব্যবসায়ী ঋষি সুনাক। বরিস জনসন সরকারের অর্থমন্ত্রী ছিলেন ঋষি সুনাক।
বিবিসির খবরে বলা হয়েছে, ঋষি সুনাক ৮৮ ভোট পেয়ে প্রথম হয়েছেন। দ্বিতীয় স্থানে বাণিজ্যমন্ত্রী পেনি মরডেন্ট ৬৭ এবং পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ৫০ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।
তবে ৩০-এর কম ভোট পেয়ে এই দৌড়ে বাদ পড়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও বর্তমান অর্থমন্ত্রী নাদিম জাহাবি। প্রাথমিক বাছাইয়ে টিকে যাওয়া অন্যরা হলেন পার্লামেন্ট সদস্য টম টুগেন্ডহাট, সাবেক মন্ত্রী কেমি বেডেনচ ও অ্যাটর্নি জেনারেল সুয়েলা ব্রেভারম্যান।
যারা এখনও প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন তারা আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) আরেকটি দফা ভোটের মুখোমুখি হবেন।
দ্বিতীয় পর্বে যে প্রার্থী ৩৬ এর কম ভোট পাবেন তিনি ছিটকে যাবেন। এরপরও প্রার্থী তিন বা ততোধিক হলে এদের মধ্যে সবচেয়ে কম ভোট পাওয়া জন বাদ পড়বেন। তারপর থেকে প্রার্থীর সংখ্যা দুই জনে দাঁড়ানো না পর্যন্ত এমপিদের ভোট দেওয়া চলতে থাকবে আর সবচেয়ে কম ভোট পাওয়া প্রার্থী বাদ পড়তে থাকবেন।
চূড়ান্ত যে দুই প্রার্থী থেকে যাবেন তাদের মধ্যে একজনকে নেতা হিসেবে বেছে নিতে কনজারভেটিভ পার্টির মধ্যে ভোট হবে। পোস্টাল ভোটে যিনি বেশি সমর্থন পাবেন তিনিই হবে দলটির পরবর্তী নেতা আর নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
আগামী সপ্তাহের শেষ নাগাদ পর্যন্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থী দুজনে নামিয়ে আনা হবে। পরে কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য ভোট দিয়ে নির্বাচিত করবেন, কে হবেন পরবর্তী প্রধানমন্ত্রী ও দলের নেতা। পুরো প্রক্রিয়া শেষ হতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তত দিন প্রধানমন্ত্রী পদে থাকবেন বরিস জনসন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ