Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০২৩ বিশ্বকাপই শেষ চার সিনিয়রের!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১০:১৯ এএম

বিশ্বকাপ মানেই নতুন তারকার আবির্ভাব হয়! ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ যেমন বাংলাদেশের জন্য হয়ে উঠত পারে বিদায়ী আয়োজনের বড় এক মঞ্চ।

ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল জানালেন, তিনি নিজেসহ সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর পথচলা থামতে পারে ভারতে অনুষ্ঠেয় এই বিশ্ব আসর দিয়ে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর আরও উন্নতি করে বিশ্বকাপের পথে এগিয়ে যাওয়ার প্রসঙ্গে এই কথা বলেন তামিম। সেই বিদায়টা আন্তর্জাতিক ক্রিকেট থেকেই নাকি শুধু ওয়ানডে সংস্করণে, তা বিস্তারিত কিছু বলেননি দেশের সফলতম ব্যাটসম্যান।

এই চারজনের সঙ্গে মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে দেশের পাঁচ সিনিয়র হিসেবে একই বন্ধনীতে রাখা হতো একসময়। ২০১৯ বিশ্বকাপে মাশরাফির নেতৃত্বে দল পারেনি প্রত্যাশা পূরণ করতে, মাশরাফি নিজেও ব্যর্থ হন চরমভাবে। দলে তার জায়গা নিয়ে প্রশ্ন উচ্চকিত হতে থাকে।
২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে তিনি নেতৃত্বকে বিদায় জানান। এরপর দলে থেকেও বাদ পড়েন। আর কখনও জায়গা ফিরে পাননি, তার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ ধরে নেওয়া যায় নিশ্চিতভাবেই।

বাকি চারজনের ক্যারিয়ারের সম্ভাব্য সমাপ্তি রেখা নিয়েও দেশের ক্রিকেটে আলোচনা হয় তুমুল। ১৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে পদচারণা মুশফিকের, সাকিবের ১৬ বছর। তামিম খেলছেন ১৫ বছর ধরে, মাহমুদউল্লাহর ১৫ বছর পূর্ণ হবে ১০ দিন পরই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে এবার মুশফিক ও সাকিব ছিলেন না ছুটিতে থাকায়। তবে দুজনই দলের অবিচ্ছেদ্দ অংশ। তামিম তো অধিনায়কই। মাহমুদউল্লাহর ফর্ম, ফিটনেস ও দলে জায়গা নিয়ে প্রশ্ন আছে। তবে গায়নায় বুধবার ম্যাচ শেষে তামিম যা বললেন, তাতে প্রায় দেড় বছর পরের বিশ্বকাপ ভাবনায় মাহমুদউল্লাহও আছেন।


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-০ তে সিরিজে এগিয়ে থাকার পরও চার সিনিয়রের ভবিষ্যৎ নিয়ে ইঙ্গিত দিলেন তামিম বলেন,‘এখনও অনেক জায়গা আছে, যেগুলো আমাদের ঠিকঠাক করতে হবে। ২০২৩ বিশ্বকাপ সম্ভবত হবে আমাদের জন্য সবচেয়ে বড় আসরগুলির একটি, বিশেষ করে আমাদের চার জনের জন্য, আমরা খুব সম্ভবত সেখানেই শেষ করব। আমাদের স্রেফ সম্ভাব্য সেরা দল সমন্বয় ও সেরা দল গড়তে হবে।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ