Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বকাপের আগে ইরানের কোচ ছাঁটাই!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০১ এএম

বিশ্বকাপের বাকি নেই পাঁচ মাসও। এমন সময় কোচ ছাঁটাই করল ইরান। প্রধান কোচের দায়িত্ব থেকে বরখাস্ত হলেন দ্রাগান স্কোচিচ। দেশটির সংবাদ সংস্থা আইআরএনএ সোমবার জানায়, ইরান ফুটবল ফেডারেশন ৫৩ বছর বয়সী স্কোচিচের সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। নতুন কোচ হিসেবে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে ইরানের কয়েকজন বিবেচনায় থাকার কথাও বলা হয় প্রতিবেদনে। যাদের মধ্যে বর্তমান ওমান দলের কোচ ব্রাঙ্কো ইভানকোভিচ পুরনো ঠিকানায় ফেরার দৌড়ে এগিয়ে আছেন। তার হাত ধরেই ২০০৬ সালের বিশ্বকাপে খেলেছিল ইরান। বায়ার্ন মিউনিখের সাবেক স্ট্রাইকার আলি দাইয়ি এবং ওসাসুনার সাবেক মিডফিল্ডার জাভেদ নেকুনাম; এই দুই সাবেক ইরানি কিংবদন্তিও আছেন দেশটির কোচ হওয়ার আলোচনায়।

২০২০ সালে ফেব্রæয়ারিতে মার্ক ভিলমটসের স্থলাভিষিক্ত হন স্কোচিচ। তার দায়িত্বে কাতার বিশ্বকাপে জায়গা করে নেয় ইরান। এশিয়া পর্বের বাছাইয়ে নিজেদের গ্রæপ থেকে দক্ষিণ কোরিয়ার আগে বৈশ্বিক আসরের টিকেট নিশ্চিত করে তারা। ক্রোয়েশিয়ার এই কোচের সময় ১৮ ম্যাচের ১৫টিই জিতেছে ইরান। তবে সবশেষ তিন ম্যাচের দুটিতে হেরে যায় তারা। যেখানে রয়েছে গত জুনে কাতারে খেলা আলজেরিয়ার (২-১ ব্যবধানে হার) বিপক্ষে ম্যাচটি।
এনিয়ে টানা তৃতীয় ও সব মিলিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলবে ইরান। আগামী নভেম্বরে শুরু হওয়া বিশ্বকাপের ‘বি’ গ্রæপে আছে ইরান। ২১ নভেম্বর ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে তারা। এরপর মুখোমুখি হবে ওয়েলস ও যুক্তরাষ্ট্রের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ