Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চার দেশকে প্রীতি ম্যাচের প্রস্তাব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০১ এএম

সর্বশেষ দু’টি ফিফা উইন্ডোতে তিনটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এবছর আরও প্রীতি ম্যাচ খেলতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তাই আগামী ১৯ থেকে ২৭ সেপ্টেম্বর ফিফা উইন্ডোতে ম্যাচ খেলার জন্য লাওস, কম্বোডিয়া, চাইনিজ তাইপে ও গুয়ামকে প্রস্তাব দিয়েছে তারা। এ প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ গতকাল এক ভিডিও বার্তায় বলেন, ‘আমরা সেপ্টেম্বর উইন্ডোতে ফিফা প্রীতি ম্যাচ খেলার জন্য চারটি দেশকে প্রস্তাব দিয়েছি। যদিও এখন পর্যন্ত কোন দেশ থেকে ইতিবাচক সাড়া পাইনি। দেশগুলোর সঙ্গে পুনরায় যোগাযোগ শুরু করবো। কোনো দেশ খেলতে রাজি হলে তখন সিদ্ধান্ত হবে কোথায় খেলবো।’
চলতি বছর এখন পর্যন্ত ৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। এর মধ্যে তিনটি ফিফা প্রীতি ম্যাচ ও তিনটি টুর্নামেন্টে। ছয় ম্যাচের একটিও জিততে পারেনি লাল-সবুজরা । চারটি হেরেছে, দুই ম্যাচ ড্র করেছেন জামাল ভূঁইয়ারা। বাংলাদেশ সর্বশেষ ম্যাচ জিতেছে গত বছর নভেম্বরে, মালদ্বীপের বিপক্ষে ২-১ গোলে। চলতি বছর দুটি ফিফা উইন্ডোতে বাংলাদেশ তিনটি প্রীতি ম্যাচ খেলেছে। মার্চের উইন্ডোতে মালদ্বীপ ও মঙ্গোলিয়া এবং জুনের উইন্ডোতে ইন্দোনেশিয়ার বিপক্ষে ম্যাচ খেলে জামাল বাহিনী। এর মধ্যে মালদ্বীপের কাছে ২-০ গোলে হারলেও অন্য দুইটি ম্যাচে গোলশূন্য ড্র করেছে লাল-সবুজরা। যার বাজে প্রভাব পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে। চার ধাপ পিছিয়ে এখন র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯২তম স্থানে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ