Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

রায় অবৈধ
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ চীন সাগরের সালিশি মামলার তথাকথিত রায় ‘জাতিসংঘ সমুদ্র আইন কনভেনশন’-সহ আন্তর্জাতিক আইন গুরুতরভাবে লংঘন করেছে এবং এটি বেআইনি ও অবৈধ। চীন এই রায় স্বীকৃতি দেয় না। এই রায়ের উপর ভিত্তি করে কোনো দাবি ও পদক্ষেপ গ্রহণ করা যাবে না; এটাই আন্তর্জাতিক আইনের নীতি। বুধবার বেইজিংয়ে অনুষ্ঠিত এক নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন একথা বলেছেন। তিনি বলেন, দক্ষিণ চীন সাগরের সালিশি মামলায় চীনের অবস্থানের প্রতি আন্তর্জাতিক সমাজ ব্যাপক সমর্থন দিয়েছে। অবৈধ বিধি প্রয়োগের আড়ালে চীনের সার্বভৌমত্ব ও অধিকার লঙ্ঘনের চেষ্টা ব্যর্থ হবে এবং চীন আইন অনুযায়ী জবাব দেবে। সিআরআই।


মক্কার রেলগাড়ি
ইনকিলাব ডেস্ক : মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর চীনের নির্মিত মক্কার রেলগাড়ি চলতি বছরের পবিত্র হজ্জের সময় আবারও চালু হয়েছে। গত ৭ থেকে ১১ জুলাই পর্যন্ত সময়ে এ রেলগাড়ি মোট ১৫৮ ঘন্টা চলেছে। এসময় মোট ১২.৯ লাখেরও বেশি লোক যাতায়াত করেছে তাতে। জানা গেছে, চীনের নির্মাণ করা এ রেলপথের মোট দৈর্ঘ্য ১৮.২৫ কিলোমিটার। তাতে মোট ৯টি স্টেশন রয়েছে,যা তিনটি হজ্জ এলাকার মধ্যে যাতায়াত করতে সক্ষম। ২০১০ সালের ১৩ নভেম্বর এ রেলপথ আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে।এ পর্যন্ত ৮ বছরে এ পথে ২ কোটির বেশি হাজী পরিভ্রমণ করেছেন। সিআরআই।


সোয়াতে নিহত ১১
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত উপত্যকায় পর্যটকবাহী বাস খাদে পড়ে কমপক্ষে ১১ পর্যটক নিহত হয়েছেন। মঙ্গলবার সোয়াতের গ্যাবিন জাব্বা এলাকার গভীর খাদে বাস নিমজ্জিত হওয়ার ঘটনায় আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। দুর্ঘটনাস্থলে উদ্ধার কার্যক্রম পরিচালনাকারী দল রেসকিউ-১১২২ দলের মুখপাত্র জানান, অবিলম্বে ঘটনাস্থলে মেডিকেল টিম পাঠানো হয়েছে। আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর সিভিল হাসপাতালে মাটাতে স্থানান্তরিত করা হয়েছে। মর্মান্তিক দুর্ঘটনায় দুঃখ প্রকাশ করে প্রদেশের মুখ্যমন্ত্রী মাহমুদ খান জানান, ব্রেক ফেইল করার পর গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় এই দুর্ভাগ্যজনক দুর্ঘটনা ঘটে। এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ