Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে-বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ

রোহিঙ্গাদের আশ্রয় ও সাহায্যে দ্রুত ব্যবস্থা নিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


মিয়ানমারে রোহিঙ্গাদের উপর সামরিক জান্তা ও সন্ত্রাসী বৌদ্ধদের বর্বর হত্যা, অমানুষিক নির্যাতন, অগ্নিসংযোগ করে বাড়িঘর জ্বালিয়ে পুড়িয়ে দেয়ার ঘটনাসহ দেশ থেকে তাদের তাড়িয়ে দেয়ার প্রতিবাদে গতকালও দেশের বিভিন্নস্থানে প্রতিবাদ সভা ও মিছিল হয়েছে। প্রতিবাদ ও মিছিলে নেতৃবৃন্দ বলেছেন, বিশ্বের সকল দেশকে রোহিঙ্গাদের উপর বর্বরতার জন্য মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে হবে।
তারা বলেন, বাংলাদেশ সরকারকে রোহিঙ্গাদের বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের সাথে কূটনৈতিক তৎপরতা চালিয়ে দ্রুত রোহিঙ্গা সমস্যার সমাধানের ব্যবস্থা নিতে হবে। আর সমস্যা সমাধানের পূর্ব পর্যন্ত রোঙ্গিাদের আশ্রয় এবং তাদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্মমহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ বলেছেন, মিয়ানমারের মুসলমানদের হত্যা, নারী ধর্ষণ ও শিশু হত্যা চালিয়ে মিয়ানমারের সামরিক জান্তা ও সন্ত্রাসী বৌদ্ধদের বর্বরতার বিরুদ্ধে অবস্থান গ্রহণ করে তাদের ওপর চাপ প্রয়োগ করে হত্যা, নির্যাতন বন্ধে বাধ্য করতে হবে। অন্যথায় তাদের সঙ্গে সকল ধরনের কূটনীতিক সম্পর্ক ছিন্ন করা উচিত। তিনি মিয়ানমারের সন্ত্রাসীদের হাত থেকে বেঁচে আসা নির্যাতিত মুসলমানদের বাংলাদেশে আশ্রয় দিয়ে তাদেরকে মিয়ানমারের নাগরিত্ব দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে কূটনীতিক তৎপরতা চালিয়ে যাওয়ার আহবান জানান।
গতকাল বাদ জোহর মিয়ানমারে মুসলিম নিধন ও হত্যার প্রতিবাদে আয়োজিত বাংলাদেশ খেলাফত মজলিস সুনামগঞ্জ জেলার বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।
জেল সভাপতি মাওলানা নুরুদ্দীন আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা সৈয়দ শাহিদ আহমদের পরিচালনায় বিক্ষোভ সমাবেশে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা বদিউজ্জামান, মাওলনা আব্দুল আজিজ, সুনামগঞ্জ জেলা সহ-সভাপতি মাওলানা মুছা মোল্লা, মাওলানা মুনসিফ আলী, সহ-সাধারণ সম্পাদক মাওলানা ‹রমিজ উদ্দীন, মাওলানা আব্দুল জলিল, সাংগঠনিক সম্পাদক হাফেজ সৈয়দ জয়নুল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে কেন্দ্রীয় মসজিদ চত্বর থেকে মিছিল শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।
বিএমএল
বাংলাদেশ মুসলিম লগি (বিএমএল) এর সভাপতি এ এইচ এম কামরুজ্জামান খান বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের অধিবাসী মুসলিম জনগোষ্ঠীর প্রথম পরিচয় তারা মানুষ-এ কথা বিশ্বকে ভাবতে হবে। মানুষ হিসেবে নূন্যতম মানবিক আচরণ পাওয়ার অধিকার রোহিঙ্গা মুসলিমদের রয়েছে। কিন্তু মিয়ানমার সরকার রহস্যজনক কারণে রাখাইন রাজ্যে নির্বিচারে তাদের বাড়িঘরে আগুন লাগিয়ে, লুট-তরাজ, খুন-ধর্ষণ করে গণহত্যা চালাচ্ছে।
গতকাল বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) এর বনানীস্থ কেন্দ্রীয কার্যালয়ে অদ্য কেন্দ্রীয় কমিটির এক জরুরী সভায় সভাপতির বক্তব্যে তিনি আরো বলেন, অ্যামনেস্ট্রি ইন্টারন্যাশনাল এর মতে মিয়ানমার কর্তৃপক্ষ দেশটির সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীকে সমষ্টিগতভাবে জাতিগত নিধন চালাচ্ছে এবং নিষ্ঠুর আচরণ করছে যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।
সভায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন বিএমএল মহাসচিব অ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরীসহ কে এম নজরুল ইসলাম, অ্যাডভোকেট মোহাম্মদ দেলোয়ার হোসেন, আমিনুল রহমান জিন্নাহ, আবদুল হালিম মিয়া, মোল্লা জয়নাল আবেদীন, সরওয়ার ই আলম খান, যুব বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার সৈয়দ নাসরুল আহসান প্রমূখ।
ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর
মিয়ানমারের নিরীহ মুসলমানদেরকে যেভাবে নির্যাতন-নিপীড়ন চালিয়ে নির্মমভাবে বৌদ্ধ সন্ত্রাসী ও সেনাবাহিনী হত্যা করছে, বর্তমান সভ্যতার যুগে তা আদৌ কল্পনা করা যায় না। যাদেরকে হত্যা করা হচ্ছে তাদের কি অপরাধ? তাদের আপরাধ একটাই যে, তারা মুসলমান। তাদের উপর যে অকথ্য নির্যাতন চালানো হচ্ছে এমনকি জীবন্ত পুড়িয়ে মারা হচ্ছে। এমতাবস্থায় বিশ্বের মানবাধিকার সংঘঠনগুলো এর বিরুদ্ধে তেমন সোচ্চার না হওয়া দুঃখজনক। ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারি মোশাররফ হোসেন আজ এক যুক্ত বিবৃতিতে একথা বলেন। নেতৃদ্বয় বিবৃতিতে আরো বলেন, এধরণের নির্যাতন-নিপীড়ন দেখে কোন বিবেকবান মানুষ নিরব ভূমিকা পালন করতে পারে না। তাই কূটনীতিকভাবে মিয়ানমার সরকারের প্রতি আন্তর্জাতিক চাপ ও নির্যাতিত মিয়ানমারের মুসলমানদের পাশে দাঁড়ানোর জন্য নেতৃবৃন্দ বাংলাদেশ সরকার ও মানবাধিকার সংগঠনগুলোর প্রতি জোর দাবি জানান।
ইসলামী ঐক্যজোটের কর্মসূচি
আজ  রোববার বিকেল ৪টায় ইসলামী ঐক্যজোটের উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর চালানো রাষ্ট্রীয় হত্যাযজ্ঞ, দমন-পীড়নের প্রতিবাদে বায়তুল মোকাররমের উত্তর গেইটে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে। বক্তব্য রাখবেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
চট্টগ্রামে মানববন্ধন বিক্ষোভ সমাবেশ
চট্টগ্রাম ব্যুরো : আরাকানে রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা, বর্বর নির্যাতনের প্রতিবাদে গতকাল (শনিবার) চট্টগ্রামের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের উদ্যোগে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
ইসলামী ফ্রন্ট
চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী ফ্রন্ট মহাসচিব মাওলানা এম এ মতিন বলেন, মিয়ানমার সরকার ধর্মীয় ঈর্ষাপ্রবণ হয়ে ৩৪ বছর যাবত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর রাষ্ট্রীয় সন্ত্রাস চালিয়ে আসছে। ইসলামী ফ্রন্ট মহানগর উত্তর সভাপতি নঈম উল ইসলাম পুতুলের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন ইসলামী ফ্রন্ট মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা নুরুল ইসলাম জিহাদী। বিশেষ অতিথি ছিলেন ইসলামী ফ্রন্ট কেন্দ্রীয় সহ-অর্থসচিব সৈয়দ মুহাম্মদ হোসাইন, ছাত্রসেনার সাবেক সহ-সভাপতি জাফর আলম সিদ্দিকী।
ইসলামী ছাত্রসেনা
ইসলামী ছাত্রসেনা পাহাড়তলী থানার উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সভাপতি এম ইলিয়াস ইমু, সাদেকুর রহমান আল কাদেরী, আবুল হাশেম রাশেদ, মো: আবছার, মোরশেদ, গিয়াস উদ্দিন প্রমুখ।
পরিবর্তন
সামাজিক সংগঠন পরিবর্তনের উদ্যোগে মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলমানদের ওপর নির্যাতন, গণহত্যার প্রতিবাদে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, শান্তিতে নোবেল পাওয়া অং সান সু চি মুসলমানদের ওপর রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে। মানববন্ধনে বক্তব্য রাখেন কামাল উদ্দিন, মাওলানা মো: জুনাইদ, অধ্যাপক মো: ইউনুস, আবদুল্লাহ আল জামিল, মেজবাহ উদ্দিন তুষার, শাহাদাত হোসেন প্রমুখ।
রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে যশোরে বিক্ষোভ
যশোর ব্যুরো জানান, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর চরম নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে যশোরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ইমাম পরিষদ। শনিবার দুপুরে শহরের দড়াটানা ভৈরব চত্বরে এই বিক্ষোভ-সমাবেশ এবং পরে মিছিল করা হয়।
যশোর জেলা ইমাম পরিষদের সভাপতি আলহাজ মাওলানা আনোয়ারুল করীমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আলহাজ মাওলানা রফিকুল ইসলাম, উপদেষ্টা পরিষদ সদস্য মুফতি মুজিবুর রহমান, আলহাজ মাওলানা হাবিবুর রহমান, আলহাজ মাওলানা হামিদুল ইসলাম, আলহাজ মাওলানা বেলায়েত হোসেন, মাওলানা আবদুল হালিম, মুফতি সামছুর রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন অধ্যক্ষ মাওলানা নাজির উদ্দীন ও হাফেজ মাওলানা আবদুল্লাহ।
সমাবেশ থেকে মুসলমানদের ওপর পৈশাচিক নির্যাতন-নিপীড়ন, হত্যাযজ্ঞ বন্ধে মিয়ানমার সরকারকে চাপ দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান নেতৃবৃন্দ। পাশাপাশি বিপদগ্রস্ত রোহিঙ্গা মুসলিমদের সীমান্ত আইন বলবৎ রেখে বাংলাদেশে ঢুকে জীবন বাঁচানোর সুযোগ করে দেয়ারও দাবি করেন বক্তারা।
কিশোরগঞ্জের ইমাম উলামা পরিষদের বিক্ষোভ মিছিল
কিশোরগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মিয়ানমারের আরাকান প্রদেশে রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, জ্বালাও পুড়াও, ধর্ষণ ও নির্যাতন বন্ধের প্রতিবাদে কিশোরগঞ্জে ইমাম ও উলামা পরিষদ ও সর্বস্তরের কয়েক হাজার তৌহিদী জনতার বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ঐতিহাসিক শহীদী মসজিদের চত্বর থেকে কিশোরগঞ্জ ইমাম উলামা পরিষদের সভাপতি ও শহীদী মসজিদের খতীব মাও. আজহার আলী আনোয়ার শাহের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন জামিয়ার শাইখুল হাদীস মাও. শফিকুর রহমান জালালাবাদী, মুহাদ্দিস মাও. শামসুল ইসলাম, মাও. শাব্বির আহমেদ, মাও. ইমদাদুল হক, মাও. মুফতি সোহাইল, মাও. মুফতি ওমর আহমদ, মাও. মুফতি রহমাতুল্লাহ, মাও. মুহাম্মদ তৈয়ব, জামিয়া নুরানীয়া তারাপাশা মাদরাসার প্রিন্সিপাল মাও. মুফতি আবুল বাশার, মাও. মুফতি মুখলেছুর রহমান, মাও. মুফতি সাইদুর রহমান. মাও. মুফতি আ. হাকিম, মাও. আশরাফ আলীসহ কয়েক হাজার আলেম ইমাম, মুফতি. ছাত্রসহ সর্বস্তরের তৌহিদী জনতা।
বোরহানউদ্দিনে মানববন্ধন
বোরহানউদ্দিন (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে ভোলা পলিটেকনিক ইনস্টিটিটের শিক্ষক ও শিক্ষার্থীরা। শনিবার বেলা ১১টার দিকে ভোলার বোরহানউদ্দিনে ভোলা পলিটেকনিক শিক্ষার্থীদের উদ্যোগে পলিটেকনিক ক্যাম্পাসের সামনে ভোলা-চরফ্যাশন সড়কে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পলিটেকনিকের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার লোক সংহতি প্রকাশ করে মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন শেষে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে অবিলম্বে গণহত্যা বন্ধের দাবি জানিয়ে বক্তৃতা করেন, ভোলা পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার টেকনোলজির প্রধান এ কে এম তৌফিকুল ইসলাম, ইলেকট্রনিক্স টেকনোলজির প্রধান আবু দারদা মালী, পলিটেকনিক শিক্ষার্থী তৌহিদুর রহমান মুবিন, মাহামুদুর রহমান বাপ্পা, মো: মুমিন প্রমুখ।
পাথরঘাটায় মানববন্ধন
পাথরঘাটা (বরগুনা) সংবাদদাতা জানান, মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে গতকাল শনিবার পাথরঘাটায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় পৌর শহরের গোলচত্বরে জমইয়াতে উলামায়ে আহ্নাফ নামের একটি সংগঠনের ব্যনারে বিভিন্ন মাদরাসার সহাস্রাধিক ছাত্র-শিক্ষক ও ধর্মপ্রাণ মুসল্লিরা ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ