Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

২৫ বছর পর র‌্যাঙ্কিংয়ের বাইরে ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

দীর্ঘ দিন কোর্টের বাইরে থাকার প্রভাব পড়ল রজার ফেদেরারের র‌্যাঙ্কিংয়ে। ২৫ বছরের মধ্যে এই প্রথম এটিপি র‌্যাঙ্কিংয়ের বাইরে চলে গেলেন সুইস কিংবদন্তি। এই বছরের উইম্বলডন আসর শেষ হয়েছে গত রোববার। পরদিন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে জায়গা হয়নি ৪০ বছর বয়সী ফেদেরারের।
১৯৯৭ সালের সেপ্টেম্বরে ১৬ বছর বয়সে অভিষেক হয় ফেদেরারের। এরপর থেকে সবসময় র‌্যাঙ্কিংয়ে ছিলেন তিনি। মাঝে দীর্ঘসময় এক নম্বরে থাকার রেকর্ডও ছিল তার নামের পাশে। পরে সেটা ভেঙে দেন নোভাক জোকোভিচ। অল ইংল্যান্ড ক্লাবে এবারের উইম্বলডন শুরুর আগে ফেদেরারের র‌্যাঙ্কিং ছিল ৯৭। কিন্তু তার নামের পাশে এখন কোনো পয়েন্ট না থাকায় অবস্থানও হারিয়েছেন। কারণ, এটিপির র‌্যাঙ্কিং করা হয় খেলোয়াড়ের আগের ৫২ সপ্তাহের পারফরমেন্স বিবেচনায়। আর ফেদেরার সবশেষ খেলেছেন গত বছরের উইম্বলডনে। ফলে তার নামের পাশে এখন কোনো পয়েন্ট নেই। উইম্বলডনের ওই আসরে কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার কিছু দিন পরই তার ডান হাঁটুতে অস্ত্রোপচার হয়; ১৮ মাসের মধ্যে যা তৃতীয়বার।
আগামী অক্টোবরে নিজের দেশের টুর্নামেন্ট দিয়ে ফেরার পরিকল্পনা করছেন ২০টি গ্র্যান্ড সø্যাম জয়ী ফেদেরার। আর গত সপ্তাহে অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টের শতবর্ষ উদযাপনে উপস্থিত হয়ে আগামী উইম্বলডনে খেলার আশা প্রকাশ করেন এখানে আটটি শিরোপা জয়ী তারকা।
জোকোভিচ টানা চতুর্থ উইম্বলডন পুরুষ এককের শিরোপা জিতলেও র‌্যাঙ্কিংয়ে তার প্রভাব পড়েনি। বরং অবনমন হয়েছে সার্ব তারকার। কারণ, ইউক্রেনে রাশিয়ার আগ্রসনের পর রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের নিষিদ্ধ করেছিল টুর্নামেন্ট কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতে এবারের উইম্বলডনের কোনো পয়েন্ট ছিল না। গতবার এখানে শিরোপা জেতায় জোকোভিচ পেয়েছিলেন ২ হাজার পয়েন্ট। এবার কোনো পয়েন্ট না থাকায়, সেই পয়েন্ট হারিয়েছেন তিনি। এর আগে ভিসা জটিলতায় অস্ট্রেলিয়ান ওপেন খেলতে না পারায়ও তিনি হারিয়েছিলেন ২ হাজার পয়েন্ট। সব মিলিয়ে এবারের উইম্বলডন শুরুর আগে তৃতীয় স্থানে ছিলেন ২১টি গ্র্যান্ড সø্যাম জয়ী তারকা। চার ধাপ পিছিয়ে তিনি নেমে গেছেন সাত নম্বরে। আর চোটের কারণে সেমি-ফাইনাল থেকে সরে দাঁড়ানো ২২ গ্র্যান্ড সø্যাম জয়ী রাফায়েল নাদাল এক ধাপ এগিয়ে উঠেছেন তিন নম্বরে। শীর্ষস্থান ধরে রেখেছেন রুশ তারকা দানিল মেদভেদেভ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ