Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কলম্বো বিমানবন্দরে আটকে দেয়া হলো ছোট রাজাপক্ষেকে

দুবাই পালানোর চেষ্টা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

জনরোষ থেকে বাঁচতে দুই ভাই বেপাত্তা হয়ে গিয়েছেন। এ বার শ্রীলঙ্কা ছেড়ে পালানোর চেষ্টা করলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের ভাই তথা সে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী বাসিল রাজপক্ষে। সোমবার সন্ধ্যায় বিমানে চেপে পালানোর ছক কষেছিলেন তিনি, কিন্তু বাসিলকে বিমানেই উঠতে দেওয়া হয়নি বলে দাবি স্থানীয় সংবাদমাধ্যমগুলির।
ডেইলি মিরর-এর প্রতিবেদন বলছে, জনরোষের হাত থেকে বাঁচতে কলম্বো বিমানবন্দর থেকে দুবাইয়ে পালানোর চেষ্টা করছিলেন বাসিল। কিন্তু সেখানে পৌঁছতেই অন্য যাত্রীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। শেষমেশ বিমানবন্দরের অভিবাসন দফতরের কর্মকর্তারা বাসিলকে বিমানে উঠতে দিতে অস্বীকার করেন। বাধার মুখে পড়ে বিমানবন্দর ছেড়ে বেরিয়ে যান তিনি। গত কয়েক মাস ধরে জনরোষে জ্বলছে দ্বীপরাষ্ট্র। অর্থনৈতিক সঙ্কটে জেরবার গোটা দেশ। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে জনরোষের চাপে পড়ে বেপাত্তা হয় যান। কয়েকটি সূত্র মারফত জানা গিয়েছিল যে, ত্রিঙ্কামালিতে দেশের নৌসেনা ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন মাহিন্দা। আবার বেশি কয়েকটি সূত্র দাবি করেছিল যে, মাহিন্দা দেশ ছেড়েছেন। যদিও সেই দাবিকে খারিজ করে দেয় শ্রীলঙ্কা সরকার।
পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠতেই গত শনিবারই জল্পনা ছড়ায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালিয়েছেন। কিন্তু সেই জল্পনাকে খারিজ করে স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন দাবি করেছেন, প্রেসিডেন্ট দেশেই আছেন। কিন্তু কোথায় আছেন তা নিয়ে মুখ খোলেননি স্পিকার। দু’দিন আগেই প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। বিপদের আঁচ পেয়ে আগেই বাসভবনে ছাড়েন প্রেসিডেন্ট গোতাবায়া। এর পরই বিক্ষোভকারীরা প্রেসিজেন্টের বাসভবনে ঢুকে তাণ্ডব চালান। সুইমিং পুলে সাঁতার কাটা, বিছানায় শুয়ে থাকা, রান্নাঘরে তাণ্ডব চালানোর বেশ কিছু ভিডিও প্রকাশ্যে এসেছে। প্রসঙ্গত, রাজাপক্ষেরা চার ভাই। চামাল রাজপক্ষে, মাহিন্দা, গোতাবায়া এবং বাসিল। চামাল রাজাপক্ষে প্রাক্তন স্পিকার। বাসিল রাজাপক্ষে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ