Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পথ ভুলে আটলান্টিক পাড়ি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

পায়রাটির নাম ‘বব’। তবে যে সে পায়রা নয়, একটি ‘রেসিং পিজিয়ন’। তার লক্ষ্য ছিল বাড়ি ফেরার। কিন্তু বাস্তবে একটি তেলবাহী জাহাজে চেপে বব পাড়ি দিয়েছে আটলান্টিক মহাসগর। পায়রার এই অ্যাডভেঞ্চারের তেলবাহী জাহাজের অংশটুকু তার মালিক অ্যালান টডের অনুমান হলেও ববের ৬ হাজার ৪৩৭ কিলোমিটার পাড়ি দেওয়ার ঘটনায় বিস্মিত নেট নাগরিকেরা।
তিন সপ্তাহ আগে ইংল্যান্ডের চ্যানেল দ্বীপপুঞ্জের গার্নজি থেকে ববের দেশটির উত্তর পূর্ব দিকে উইনলাটনে পৌঁছনোর কথা ছিল। সময় লাগার কথা ছিল ১০ ঘণ্টা। কিন্তু যাত্রা করার পর সে রহস্যজনক ভাবে নিখোঁজ হয়ে যায়।
অবশেষে গত ৬ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যে ববের খোঁজ মেলে। অ্যালাবামার মনরো কাউন্টির মেক্সিয়ার এক ব্যক্তি নিজের বাগানে খুঁজে পান ববকে। তিনি দেখেই বুঝতে পেরেছিলেন, পায়রাটি বহুদূর যাত্রা করে এসেছে।
প্রসঙ্গত পিজিয়ন রেসিং একটি বিশেষ ধরনের খেলা। এই খেলায় একটি নির্দিষ্ট জায়গা থেকে একাধিক পায়রাকে ছেড়ে দেওয়া হয়। তাদের লক্ষ্য থাকে কত কম সময়ে বাড়িতে অর্থাৎ নিজের মালিকের কাছে ফেরা যায়। ববের মালিক অ্যালানের ধারণা, রাস্তা ভুল করে একটি তেলবাহী জাহাজে পৌঁছেছিল বব। তাতে করেই আটলান্টিক মহাসাগর পার হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যায়।
ববের গায়ে মিলেছে তেলের ছোপও, যা জানতে পারার পরেই অ্যালান এই ধারণায় পৌঁছেছেন। তিনি জানিয়েছেন, এত দূর উড়ে যাওয়া কার্যত অসম্ভব। এতটা রাস্তা পার হয়ে এলেও ববের শরীর ঠিকঠাকই রয়েছে। অ্যালানের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে ববের দেখাও হয়েছে। খুব শিগগিরই দেখা হবে দু’জনের। ববকে নিয়ে যেতে অ্যালান দ্রুতই অ্যালাবামায় যাচ্ছেন। সূত্র : দ্য গার্ডিয়ান, টেলিগ্রাফ ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ