Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আকাশপথে ব্যর্থ, এবার নৌপথে পালাতে পারেন গোতাবায়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২২, ৭:৫৬ পিএম

দেশত্যাগের চেষ্টা করছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। প্রথমে বিমানযোগে দেশত্যাগের চেষ্টা করলেও বিমানবন্দরে তাঁকে বাধা দেন সেখানকার কর্মীরা। পরে তিনি দেশটির সশস্ত্র বাহিনীর জাহাজে করে দেশ ছাড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত ৯ জুলাই জনতার প্রবল বিক্ষোভের মুখে গোতাবায়া প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে পালিয়ে যান। সে সময় তাঁর নিকটস্থ এক কর্মকর্তা জানিয়েছিলেন, আগামী বুধবার গোতাবায়া পদত্যাগ করতে পারেন। তবে এখনো তিনি পদত্যাগের ঘোষণা দেননি।

গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে থাকা কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, বিমানবন্দরের ইমিগ্রেশন কর্মকর্তারা গোতাবায়াকে বারবার দেশত্যাগে বাধা দেন। তিনি চারবার সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে চারটি ফ্লাইট মিস করেন। ফলে বিমানযোগে দেশত্যাগে ব্যর্থ হন তিনি। তিনি ও তাঁর ছেলে স্থানীয় একটি সেনানিবাসে ফিরে যান।

গোতাবায়া রাজাপক্ষের এক কর্মকর্তা জানিয়েছেন, বিমানযোগে দেশত্যাগে ব্যর্থ হলে জলপথ ব্যবহার করতে পারেন গোতাবায়া। সে ক্ষেত্রে তিনি দেশটির নৌবাহিনীর একটি পেট্রল জাহাজ ব্যবহার করতে পারেন। তবে কখন এবং কোন রুট ব্যবহার করে গোতাবায়া দেশ ছাড়বেন, সে বিষয়ে বিস্তারিত জানাননি ওই কর্মকর্তা।

এদিকে, কাগজে-কলমে দেশটির প্রেসিডেন্ট থাকায় গোতাবায়াকে এখনো গ্রেপ্তার করতে পারছে না দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দেশটির সংবিধান অনুসারে প্রেসিডেন্ট তাঁর দায়িত্বে থাকাকালীন দায়মুক্তি উপভোগ করেন। তাঁকে গ্রেপ্তার করতে পারে না কেউ। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ