Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘না খেয়ে বাচ্চাদের খাওয়াচ্ছেন শ্রীলঙ্কানরা’ জানালেন কামিন্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২২, ৫:২৬ পিএম

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় চলছে ভয়াবহ অর্থনৈতিক মন্দা। এর মাঝেই দেশটিতে তিন ফরম্যাটের সিরিজ খেলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। গলে যখন শেষ টেস্ট চলছিল, তখন প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে নেয় বিক্ষুব্ধ জনগন। ঘরে খাবার নেই, জ্বালানি নেই, নিত্যপণ্যের দাম দশ-বিশ গুণ বেশি।


শ্রীলঙ্কার এই কঠিনতম সময়ের চাক্ষুষ সাক্ষী অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স। সিরিজ শেষে তিনি লঙ্কান জনগনের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন।

গলে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে ইনিংস ও ৩৯ রানে হেরেছে অস্ট্রেলিয়া। মাঠে চলছিল খেলা, আর বাইরে জনতার বিক্ষোভ। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) প্রকাশিত এক ভিডিওতে কামিন্স বলেন, ‘গতকাল যে প্রতিবাদ হলো, সেটি এড়িয়ে যাওয়ার প্রশ্নই আসে না। দেশ থেকে আমাদের কাছে অনেক মেসেজ এসেছে। যেগুলোতে লেখা- ‘সবকিছু কেমন চলছে? আশা করি সবকিছু ঠিকঠাকই আছে’। তবে আমরা কোনো সমস্যাই অনুভব করিনি।’

কঠিন এই পরিস্থিতিতে ক্রিকেট খেলার চেয়ে লঙ্কান জনগনের দুর্দশা স্পর্শ করেছে কামিন্সকে। তিনি জানান, ‘হোটেলের কয়েকজন কর্মচারীর সঙ্গে কথা বলেছি। কয়েকজন ড্রাইভারের সঙ্গেও কথা হয়েছে। তারা কী কষ্টই না করছে! একদিন খেয়ে পরের দিন তারা আর খাচ্ছেন না; যাতে সন্তানদের খাওয়াতে পারেন। কী কষ্ট! মাঝে মাঝে মনে হয় কতটা সৌভাগ্যবান আমরা!

বিশ্বজুড়ে ঘুরে বেড়াচ্ছি। শুধু এখানে এসে ক্রিকেট খেলাই নয়; খেলার কী প্রভাব পড়েছে সেটা তো বোঝাই যায়। ব্যাপারগুলো নিয়ে মাঝে মাঝে আমরা আলোচনাও করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ