Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ার সামাজিক বৈষম্য নিয়ে চিন্তিত মাহাথির মোহাম্মদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২২, ২:৩৪ পিএম

মালয়েশিয়ার সামাজিক সমস্যা নিয়ে চিন্তিত আধুনিক মালয়েশিয়ার স্থপতি ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গ্রাম এবং শহরের লোকদের মধ্যে সম্পদের বৈষম্যের মতো সামাজিক সমস্যাগুলি মোকাবেলার ক্ষমতার অভাব নিয়ে সম্প্রতি হতাশা ব্যক্ত করেছেন তিনি।

৯৭ বছর বয়সেও দেশটির রূপকার মাহাথির এক মিডিয়া সাক্ষাত্কারে বলেছেন, কীভাবে দেশকে উন্নত করা যায় সে সম্পর্কে তার অনেক ধারণা ছিল, তবে হতাশা প্রকাশ করেছেন কারণ তিনি সেই ধারণাগুলি বাস্তবায়নের ক্ষমতায় নেই।

মাহাথির বলেন, এখনও অনেক কিছু আছে যা আমি করতে চাই। আমি মালয়েশিয়ার সামাজিক সমস্যাগুলো নিয়ে খুবই চিন্তিত। যারা গ্রামে বাস করে তারা দরিদ্র কিন্তু শহরে যারা থাকে তারা তুলনামূলকভাবে ধনী। আমি মনে করি গ্রামে বসবাসকারী জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নের উপায় খুঁজে বের করা উচিত। কিন্তু এর জন্য, কর্তৃত্ব থাকা দরকার।

আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে তার ইচ্ছা জানতে চাইলে মাহাথির বলেন, মালয়েশিয়ার অনেক সম্ভাবনা এবং প্রচুর সম্পদ রয়েছে তবে নেতারা যদি সেগুলি সঠিকভাবে ব্যবহার করতে না জানেন তবে এর কিছুই গুরুত্বপূর্ণ নয়। আমি দেখছি এই দেশের জন্য অনেক কিছু করা যেতে পারে। কিন্তু কি করতে হবে তা অনেকেই জানে না বলে মনে হচ্ছে।

মাহাথির, যিনি মালয়েশিয়ার সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন, তিনি ক্ষমতায় ছিলেন ২৪ বছর।

রোববার (১০ জুলাই) দেয়া ওই সাক্ষাৎকারে মাহাথির আরও বলেন, রাজনীতিবিদদের সমালোচনার মুখোমুখি হতে প্রস্তুত থাকতে হবে। যদি আপনার হৃদয় টিস্যুর মতো নরম না হয়, তবে আপনার রাজনীতিতে যাওয়ার ইচ্ছা ভুলে যাওয়া উচিত। একজন রাজনীতিবিদকে সর্বদা সমালোচনা এবং অপমানের শিকার হতে বা এমনকি জনগণের দ্বারা ঘৃণার শিকার হতেও প্রস্তুত থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ