Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব ৮০০ কোটি জনসংখ্যার দোরগোড়ায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২২, ১:১১ পিএম

চলতি বছরে জনসংখ্যায় ৮০০ কোটির মাইলফলক ছোঁবে বিশ্ব। আর এক বছরের মধ্যেই চীনকে টপকে পৃথিবীর সবচেয়ে জনবসতিপূর্ণ দেশ হতে চলেছে ভারত। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে জাতিসংঘ। আজ বিশ্বজুড়ে জনসংখ্যা দিবস পালিত হচ্ছে।

রাষ্ট্রসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্সের জনসংখ্যা বিষয়ক দপ্তরের রিপোর্ট ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০২২’-তে বলা হয়েছে ২০২২ সালের ১৫ নভেম্বর ৮০০ কোটির ছাড়াবে বিশ্বের জনসংখ্যা।

পৃথিবীতে জনসংখ্যা বৃদ্ধির হার ১৯৫৬ সালের পরে এখন সবথেকে শ্লথ। ২০২০ সাল থেকে ১ শতাংশেরও নীচে নেমে গেছে তা। জাতিসংঘের সাম্প্রতিক হিসেব বলছে, ২০৩০ সালের মধ্যে জনসংখ্যা হবে ৮৫০ কোটি এবং ২০৫০ সালে ৯৭০ কোটি। ২০৮০ সালে সবথেকে বেশি ১০৪০ কোটিতে পৌঁছবে এবং ২১০০ সাল পর্যন্ত ওই পর্যায়েই থাকবে।

জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তনিও গুতেরেস বলছেন, ‘এই বছরের বিশ্ব জনসংখ্যা দিবস (১১ জুলাই) এক মাইলস্টোন বছরে পড়েছে। এই বছরের বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়ানোর প্রত্যাশায় আছি। এ হল আমাদের বৈচিত্র্যকে উদযাপন করার উপলক্ষ, একইভাবে মানবতাকে চেনার উপলক্ষ।’

গুতেরেস জানিয়েছেন, ২০২৩ সালেই জনসংখ্যার নিরিখে চীনকে ছাপিয়ে যাবে ভারত। ২০৫০ সালে ভারতের জনসংখ্যা দাঁড়াবে ১৬৬ কোটি যেখানে একই সময়ে চীনের ১৩১ কোটি।

১৯৯০ সালের ১১ জুলাই প্রথমবারের মতো ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত হয়। তারই ধারাবাহিকতায় নানা আয়োজনের মধ্য দিয়ে এ বছর বাংলাদেশও বিশ্ব জনসংখ্যা দিবস পালন করছে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘৮০০ কোটির পৃথিবী: সবার সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি।’

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো বিশেষ কর্মসূচি সম্প্রচার করবে।

১৯৮৯ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির গভর্নিং কাউন্সিল জনসংখ্যা ইস্যুতে গুরুত্ব প্রদান ও জরুরি মনোযোগ আকর্ষণের লক্ষ্যে বিশ্বব্যাপী ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালনের সিদ্ধান্ত নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ