Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উইম্বলডনের নতুন রানি কাজাখস্তানের রিবাকিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২২, ১০:১১ পিএম

প্রত‍্যাবর্তনের দারুণ এক গল্প লিখে উইম্বলডনে ইতিহাস গড়লেন রিবাকিনা। কাজাখস্থানের প্রথম খেলোয়াড় হিসেবে জিতলেন কোনো গ্র‍্যান্ড স্লাম। অল ইংল্যান্ড ক্লাবে শনিবার তিউনিসিয়ার জাবেরকে ৩-৬, ৬-২, ৬-২ গেমে হারান রিবাকিনা।

কাজাখস্থানের কোনো খেলোয়াড় এর আগে কোনো গ্র‍্যান্ড স্লামের সেমি-ফাইনাল পর্যন্ত যেতে পারেনি। সেই সব অপূর্ণতা ঘুচিয়ে দিলেন তিনি। প্রথমবারের মতো গ্র‍্যান্ড স্লামের শিরোপা জিতে তেমন কোনো উচ্ছ্বাস দেখাননি। স্রেফ যেন আরেকটি লড়াইয়ে জিতেলেন, ম‍্যাচ শেষে এমনভাবে হাত মেলান জাবেরের সঙ্গে।


আফ্রিকার প্রথম নারী ও আরবের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র‍্যান্ড স্লাম শিরোপার হাতছানি ছিল জাবেরের সামনে। শুরুটা দারুণ করেন তিনি, অনায়াসেই জেতেন প্রথম সেট। কিন্তু দ্রুতই ঘুরে দাঁড়ান ২৩ বছর বয়সী রিবাকিনা এবং মুঠোয় নেন লাগাম।

তৃতীয় সেটে ৫-২ অবস্থায় মনে হচ্ছিল কিছুটা স্নায়ু চাপে ভুগছেন। তবে নিজেকে সামলে রেখে ঠাণ্ডা মাথায় শেষ করেন ম‍্যাচ।

চার বছর আগে রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন না করলে এই টুর্নামেন্টে খেলাই হতো না রিবাকিনার। ইউক্রেন আক্রমণ করার পর এই টুর্নামেন্টে নিষিদ্ধ করা হয় রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ