Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চামড়া শিল্প রক্ষায় সিন্ডিকেট ভেঙ্গে দিন

ইসলামী আন্দোলন ঢাকা মহানগর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ৮:১৯ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ মাওলানা মুহামম্দ ইমতিয়াজ আলম বলেছেন, চামড়ার ন্যায্য মূল্য না থাকায় ক্রমেই চামড়া শিল্প ধ্বংস হয়ে দেশ ভয়াবহ ক্ষতির মুখে পড়ছে। চামড়া শিল্পকে পুনরোজ্জীবিত করতে হবে। ঈদুল আজহা চামড়ার বড় মওসুম। ঈদুল আজহা সমাগত। ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়ার ন্যায্য মূল্য নিশ্চিত না হওয়ায় দেশের একটি বড় অংশ কওমি মাদরাসার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনিশ্চয়তার মধ্যে রয়েছেন।

কোরবানির পশুর চামড়ার হকদার গরীব ইয়াতিম জনগোষ্ঠী। এই এতিম গরিবরা যাতে চামড়ার ন্যায্য মূল্য পায় সে জন্য সরকারকে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে। চামড়া শিল্প রক্ষায় সিন্ডিকেট চক্রকে ভেঙ্গে দিতে হবে। বিগত কয়েক বছর দেখা গেছে অব্যবস্থাপনা ও সিন্ডিকেটের কারণে কোরবানির পশুর চামড়ার ন্যায্য মূল্য পাওয়া যায়নি। অনেক চামড়া নষ্ট হয়ে গেছে। দাম না পেয়ে অনেকে নদীতে চামড়া ফেলে দিয়েছে। এ বছর যাতে সেসব ঘটনা পুনরাবৃত্তি না ঘটে সে জন্য সরকারকে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
আজ শুক্রবার পুরানা পল্টনস্থ দলের কার্যালয়ে কোরবানির ঈদের দিনের বিভিন্ন কর্মসূচি পর্যালোচনা সভায় তিনি সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সেক্রেটারী ডা. শহিদুল ইসলাম, আলহাজ্ব নজরুল ইসলাম খোকন, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা জিয়াউল হায়দার ও মুহাম্মাদ হায়দার। কর্মসূচি : ঈদের দিন বিকেলে সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণের বিভিন্ন ওয়ার্ডের সুবিধা বঞ্চিতদের মাঝে কোরবানির গোশত বিতরণ করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ