Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনের আপত্তি সত্ত্বেও তুরস্কের বন্দর ছেড়েছে শস্যবাহী রাশিয়ান জাহাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ৭:৩২ পিএম

‘জিবেক ঝোলি’ নামের একটি রাশিয়ান পতাকাবাহী বাণিজ্য জাহাজ বুধবার গভীর রাতে তুরস্কের উত্তর-পশ্চিম বন্দর কারাসু ছেড়ে গেছে বলে জাহাজ ট্র্যাকিং ডেটা থেকে জানা গেছে। জাহাজটিতে ইউক্রেন থেকে মুক্ত করা ডনবাস অঞ্চলের শস্য বহন করা হচ্ছিল বলে মনে করা হচ্ছে।

রোববার তুরস্কে ইউক্রেনের রাষ্ট্রদূত ভাসিল বোডনার বলেছেন যে, তুর্কি কর্তৃপক্ষ জাহাজটিকে আটক করেছে, যা কিয়েভ বলেছে যে, বারদিয়ানস্কের দখলকৃত বন্দর থেকে শস্য বহন করছিল। রয়টার্স এর আগে জানিয়েছে যে, ইউক্রেন তুরস্ককে জাহাজটিকে আটক করতে বলেছিল।

তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার তুর্কি কর্তৃপক্ষ কর্তৃক জাহাজ আটকের গুজবকে মিথ্যা প্রতিবেদন বলে উড়িয়ে দিয়েছে। তারা বলেছে যে, ৭ হাজার ১৪৬ টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি ‘স্ট্যান্ডার্ড পদ্ধতির মধ্য দিয়ে চলছে।’ মেরিনট্রাফিক ওয়েবসাইটটি দেখায় যে, জাহাজটি দৃশ্যত অদৃশ্য হওয়ার আগে কারাসুর কৃষ্ণ সাগর বন্দর থেকে কমপক্ষে ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে সরে যাচ্ছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে যে, রাশিয়ান জাহাজটি যাত্রা করার পরে তারা তুরস্কের রাষ্ট্রদূতকে ব্যাখ্যা করতে তলব করবে। ইউক্রেনের মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজটিকে ছেড়ে যাওয়ার অনুমতি দেয়া ‘অগ্রহণযোগ্য’ ছিল। সূত্র: ডেইলি সাবাহ।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ