Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

মোংলাবন্দরে মেট্রোরেলের কোচ ও ইঞ্জিন খালাস শুরু

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ৫:৪৩ পিএম

মোংলাবন্দরে ৬টি কোচ ও ২টি ইঞ্জিনসহ মেট্রোরেলের আরও একটি চালান নিয়ে বিদেশী বানিজ্যিক জাহাজ এমভি এসপিএম ব্যাংকক এসেছে । জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি ৬ জুলাই বুধবার সন্ধ্যা সাড়ে ৬ টায় বন্দরের ৮নং জেটিতে নোঙ্গর করে। আজ বৃহস্পতিবার সকাল থেকে পন্য খালাস কাজ শুরু করেছে খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লিঃ।

বন্দর সুত্রে জানা গেছে, চলতি মাসের ৩ জুলাই জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি মেট্রোরেলের কোচ বোঝাই করে সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম ও পরে মোংলা বন্দরে আসে। জাহাজটিতে ৬টি কোচ ও ২টি ইঞ্জিন ছাড়াও আরও ৫৬টি প্যাকেজে ৩শ ৫১ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। এই জাহাজটি গত বছরের ৩১ মার্চ ৬টি কোচ ও ২টি ইঞ্জিনসহ প্রথম মেট্রোরেলের চালান নিয়ে মোংলা বন্দরে এসেছিল।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা (বিএন) বলেন, দেশে আমদানিকৃত মেট্রোরেলের এসব কোচ মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় বন্দরের সক্ষমতা বেড়েছে। শুধু মেট্রোরেলই নয়, এর আগে পদ্মা সেতু, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র ও বঙ্গবন্ধু রেল সেতুসহ বিভিন্ন প্রকল্পের মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে।
এমভি এসপিএম ব্যাংকক জাহাজের এর স্থানীয় শিপিং এজেন্ট ও এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিঃ এর ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান জানান, এ পর্যন্ত ১০টি জাহাজে করে মেট্রোরেলের ইঞ্জিনসহ মোট ৯৬টি কোচ ও ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলিয়ে চলতি বছরে মেট্রোরেলের আরও ৪৮টি কোচ ও ইঞ্জিন আসবে এবং মোংলা বন্দর দিয়ে খালাস হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেট্রোরেলের কোচ ও ইঞ্জিন খালাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ