Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্দোলনে ব্যর্থ হয়ে গণতন্ত্রকে রক্তাক্ত করার চক্রান্ত করছে

বিএনপিকে ইঙ্গিত করে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


বাংলাদেশের গণতন্ত্র স্বৈরাচার মুক্ত হলেও বিপদ মুক্ত নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরবিএনপির প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, যারা আন্দোলনে ব্যর্থ ও নির্বাচনে না এসে ভুল করেছে, তারা আজ বেপরোয়া চালকের মতো গণতন্ত্রকে রক্তাক্ত করার চক্রান্ত করছে। চক্রান্তের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। কারণ, বাংলাদেশের গণতন্ত্র স্বৈরাচার মুক্ত হলেও বিপদ মুক্ত নয়।
গতকাল শুক্রবার বিকালে রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন। আওয়ামী মটরচালক লীগ শহীদ নূর হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে।
ওবায়দুল কাদের বলেন, শহীদ নূর হোসেন যে গণতন্ত্রর জন্য লড়াই করেছে, আত্মবলিদান দিয়েছে, সেই গণতন্ত্র স্বৈরাচার থেকে মুক্তি পেলেও বিপদ থেকে মুক্তি পায়নি। সে গণতন্ত্র স্বৈরাচার মুক্ত, কিন্তু এখনও গণতন্ত্র বিপদ মুক্ত নয়। আজকে শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের যে অভিযাত্রা, সে অভিযাত্রা কি ঝুঁকি মুক্ত? গণতন্ত্রের এ অভিযাত্রা হচ্ছে গণতন্ত্রকে সংহত করা, প্রাতিষ্ঠানিক রূপ দেয়া। এই যাত্রা শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলছে, এই যাত্রা অনেক ঝুঁকিপূর্ণ।
সেতুমন্ত্রী বলেন, ৫ জানুয়ারী নির্বাচনের পর পেট্রোল বোমা দিয়ে গাড়ির চালক পুড়িয়ে তারা পুড়িয়ে মারতে চেয়েছে দেশের গণতন্ত্রকে। আজও গণতন্ত্রকে পুড়িয়ে মারার, গণতন্ত্রকে গুলি করে হত্যা করার, গণতন্ত্রকে রক্তাক্ত করার চক্রান্ত চলছে।
চালকদের উদ্দেশে সড়ক যোগাযোগমন্ত্রী বলেন, মন্ত্রী হিসেবে অনেকে আমার সফলতার কথা বলে, মন্ত্রী হিসেবে আমি নিজেকে সফল মনে করি না। সড়কে দুর্ঘটনা ও যানজট দূর করতে পারিনি। এ দুটি বিষয় দৃশ্যমান ব্যর্থতা রয়েছে। তিনি বলেন, আমার মূল চ্যালেঞ্জ হচ্ছে পরিবহন ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা। এই চ্যালেঞ্জে আপনাদের সহযোগিতা আমি চাই। চালকদের জন্য ট্রেনিং ইন্সটিটিউশনের কাজ চলমান রয়েছে, থেমে নেই। বেসরকারী পর্যায়ে কিছু প্রশিক্ষণ সংস্থা থাকলেও চাহিদার তুলনায় একেবারে কম। অদক্ষ চালকও দুর্ঘটনার কারণ।
চালকদের উদ্দেশে করে কাদের আরও বলেন, আমি আপনাদেরকে অনুরোধ করবো বাচ্চাদেরকে, শিশুদেরকে ড্রাইভার বানাবেন না। যানজট আর দুর্ঘটনার জন্য দায়ী আমাদের মন-মানসিকতা। মন-মানসিকতা পরিবর্তন না হলে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে না। শৃঙ্খলা না আসলে দুর্ঘটনা বা যানজট হবেই।
মহিলা চালক বাড়ানোর উপর জোর দিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, আমাদের দেশে আরও মহিলা ড্রাইভার দরকার। মহিলাদের মাথা ঠা-া থাকে। মহিলারা গাড়ি চালালে ঝুঁকি থাকে না। পুরুষদের মধ্যেও অনেক দক্ষ চালক আছে, তা না হলে তো বাংলাদেশে খালি দুর্ঘটনাই ঘটতো। আপনারা যে দাবি জানিয়েছেন আমি ট্রেনিংয়ের ব্যাপারে ব্যবস্থা নিতে পারবো।
সংগঠনটির সভাপতি মো. আলী হোসেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শেখর, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. কালু শেখ প্রমুখ।



 

Show all comments
  • Nannu chowhan ২৬ নভেম্বর, ২০১৬, ৮:৫২ এএম says : 0
    Sir,bangladesh people knows very well.dont worry,let go ahead fare free election.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ