Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাগরে নতুন প্রজাতির কাঁকড়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

সম্প্রতি বিজ্ঞানীরা নতুন প্রজাতির একটি কাঁকড়ার সন্ধান পেয়েছেন। সাগরে থাকা অন্যন্য প্রাণী থেকে নিজেকে বাঁচাতে লোম দিয়ে আড়াল করতে পারে এ কাঁকড়াটি। তুলতুলে এ কাঁকড়াটি সাগরে থাকা জীবন্ত স্পঞ্জ ব্যবহার করে নিজেকে আবৃত করে।

নতুন প্রজাতির কাঁকড়াটির নাম দেওয়া হয়েছে লামার্কড্রোমিয়া বিগেলস। এটি ড্রোমিডে কাঁকড়ার অন্তর্ভুক্ত। যা স্পঞ্জ কাঁকড়া হিসেবে পরিচিত। নতুন প্রজাতির এ কাঁকড়াটি পশ্চিম অস্ট্রেলিয়ার একটি পরিবার খুঁজে পান। কাঁকড়াটি সম্পর্কে জানতে স্থানীয় একটি জাদুঘরে পাঠান তারা।

পশ্চিম অস্ট্রেলিয়ার জাদুঘরের কিউরেটর ড. অ্যান্ড্রু হোয়েস বলেছেন, স্পঞ্জ বাড়তে থাকে এবং কাঁকড়াটির পেছন পর্যন্ত বিস্তৃতি হয়। তিনি আরও বলেন, এটি কখনো আটকায় না। এটি কাঁকড়ার ওপরে সুন্দর একটি ক্যাপ তৈরি করে যা খুব সুন্দরভাবে উপরিভাগে লেগে যায়।
ড. অ্যান্ড্রু হোয়েস আরও বলেন, স্পঞ্জটি কাঁকড়ার চেয়েও বড় হতে পারে এবং রাসায়নিক প্রতিরোধক তৈরি করে। এরকম স্পঞ্জ সমৃদ্ধ কাঁকড়া অন্য কোনো সামুদ্রিক প্রাণী খাবে না। সূত্র : দ্য গার্ডিয়ান, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ