Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভয়াবহ দাবানলে জ্বলছে ইসরাইল

আগুনের শিখা ৩০ ফুট পর্যন্ত উঁচুতে ওঠানামা করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইসরাইলের উত্তরাঞ্চলে সংঘঠিত দাবানল ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ছে। অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নেভাতে হিমশিম খাচ্ছেন। বেশ কিছু স্থাপনা ও গ্যাস সিলিন্ডার ইতোমধ্যে পুড়ে গেছে। কাছাকাছি বাড়িঘরের দিকে আগুন ছড়িয়ে পড়ছে। লোকজন পালাচ্ছে। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া এ দাবানল ক্রমেই দেশটির মধ্য ও উত্তরাঞ্চল দিয়ে ছড়িয়ে পড়ছে অন্য অঞ্চলের দিকে। শুষ্ক আবহাওয়া ও তীব্র বাতাসের কারণে পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। আগুনের ধোঁয়ায় অনেকেই শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় ভুগছেন।
গত বৃহস্পতিবার দেশটির উত্তরাঞ্চলের বেশ কয়েকটি শহর থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। অগ্নিশিখা ৩০ ফুট পর্যন্ত উঁচুতে ওঠানামা করছে। কোনো কোনো জায়গায় সড়ক যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে উত্তরাঞ্চলের বিনইয়ামিনা ও হাদেরা শহরে মধ্যে ট্রেন যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। ইসরাইলের ইলেকট্রিক কোম্পানি সতর্কতা জারি করেছে।
টানা দুই মাসের খরা চলার পর গত বৃহস্পতিবার এ আগুন লাগে। জোরালো বাতাসে এ আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। সংবাদ মাধ্যমে এ ঘটনাকে দাবানল বলে উল্লেখ করা হলেও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সংশয় প্রকাশ করে বলেছেন, কেউ আগুন লাগিয়েছে বলে প্রমাণিত হলে তা হবে সন্ত্রাসী তৎপরতা। এএফপি ও বিবিসির খবরে জানানো হয়, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে শুষ্ক আবহাওয়া ও বাতাসের কারণে এই অগ্নিকা-ের ঘটনা ঘটতে পারে। এই আগুন জেরুজালেম ও পশ্চিম তীরের ঘরবাড়ির জন্যও হুমকি বলে মনে করা হচ্ছে। এরমধ্যে প্রায় ৮০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে। দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন। এএফপি ও বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ