Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক চালাবে পাকিস্তান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অবসরের আগে ভারতে সার্জিক্যাল স্ট্রাইকের হুমকি দিলেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ। তার দাবি, পাকিস্তান যদি সার্জিক্যাল স্ট্রাইক করে তাহলে ভারত সেটা স্কুলের পাঠ্য বইতে পড়াবে। হুমকিতে আলোড়ন ছড়িয়েছে। গতকাল খাইবার পাখতুনখোয়া প্রদেশে জির্গা উপজাতির এক অনুষ্ঠানে কড়া ভাষায় ভারতকে হুমকি দেন রাহিল শরিফ। তার দাবি, সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান সেনার অবস্থান অত্যন্ত কঠোর।
অধিকৃত কাশ্মীরে উরি সেনা ছাউনিতে জঙ্গি হামলা হয়েছিল। তারপরেই নিয়ন্ত্রণ রেখা পার করে ভারতীয় কমান্ডোরা কথিত সার্জিক্যাল স্ট্রাইক করে। সেই কমান্ডো অভিযানে অনেক জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে গেছে বলে দাবি ভারতের। যদিও ভারতের দাবি মানতে নারাজ পাকিস্তান।
ভারতের সার্জিক্যাল স্ট্রাইককে সাজানো নাটক বলে দাবি করেছেন জেনারেল রাহিল শরিফ। তিনি বলেন, পাকিস্তানও পাল্টা ভারতের মাটিতে কমান্ডো অভিযানের ক্ষমতা রাখে। ভারতের দাবি, গতকালও নিয়ন্ত্রণ রেখা বরাবর যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান রেঞ্জার্স।
পরমাণু অস্ত্র মোতায়েন শুরু করেছে পাকিস্তান
এদিকে দেশের বিভিন্ন প্রান্তে পাকিস্তান পরমাণু অস্ত্র মোতায়েন শুরু করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইসলামাবাদের হাতে থাকা ১৩০ থেকে ১৪০টি পরমাণু বোমাকে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিতে মোতায়েন করা শুরু হয়েছে। সম্প্রতি প্রকাশিত একটি মার্কিন রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।
পাকিস্তানের যেসব সামরিক ঘাঁটিতে পরমাণু অস্ত্র এবং তা প্রয়োগের পরিকাঠামো তৈরি হয়েছে বা হচ্ছে, সেগুলোর অবস্থান এবং নকশাও তুলে ধরেছে মার্কিন বিশেষজ্ঞ দল।
বাণিজ্যিক উপগ্রহ চিত্র কাজে লাগিয়ে এবং সামরিক ঘাঁটিগুলোর অন্য কিছু বৈশিষ্ট্য বিশ্লেষণ করে মার্কিন বিশেষজ্ঞদের রিপোর্ট থেকে জানা যায়, পাকিস্তান অন্তত ৮-১০টি সামরিক ঘাঁটিতে নিজেদের পরমাণু অস্ত্র মোতায়েন করেছে। এই ঘাঁটিগুলোর অধিকাংশতেই পরমাণু অস্ত্র নিক্ষেপের পরিকাঠামোও তৈরি হয়ে গেছে বলে মার্কিন বিশেষজ্ঞদের দাবি। বাকিগুলোতে সেই পরিকাঠামো দ্রুত গড়ে তোলা হচ্ছে।
সিন্ধু প্রদেশের আকরো, পানো আকিল এবং মসরুর ঘাঁটিতে পাকিস্তান পরমাণু অস্ত্র মোতায়েন করেছে এবং তা নিক্ষেপের পরিকাঠামোও তৈরি করে ফেলেছে বলে রিপোর্টটিতে জানানো হয়েছে। Ñসূত্র : ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ