Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০৫ এএম

মেয়র আটক
কৃষ্ণ সাগর উপক‚লবর্তী দক্ষিণ ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খেরসনের মেয়র ইহোর কোলিখায়েভকে আটক করেছে অভিযানরত রুশ বাহিনী। মঙ্গলবার কোলিখায়েভকে আটকের খবরটি নিশ্চিত করেছেন খেরসন অঞ্চলে রাশিয়া কর্তৃক নিযুক্ত কর্মকর্তারা, আর ইউক্রেনীয় কর্মকর্তা জানিয়েছেন মেয়রকে অপহরণ করা হয়েছে। খেরসন অঞ্চলে মস্কো নিযুক্ত ডেপুটি হেড একেতেরিনা গুবারেভা নিজ টেলিগ্রাম পোস্টে জানান, ‘‘আমি নিশ্চিত করতে পারি যে কোলিখায়েভকে কমান্ডান্টের কার্যালয় থেকে আটক করা হয়েছে।” রয়টার্স।

মুম্বাইয়ে নিহত ১৯
ভারতের মুম্বাইয়ে একটি চারতলা ভবন ধসে ১৯ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন আরও ছয়জন। সোমবার রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। মঙ্গলবার বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি) এ তথ্য জানায়। বিএমসি জানায়, ধ্বংসাবশেষ থেকে বেশ কয়েকজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ঘাটকোপারের রাজাওয়াদি হাসপাতালে আনাদের মধ্যে ২৮ ও ৩০ বছর বয়সী দুই যুবককে মৃত ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা। এনডিটিভি।

মেক্সিকোর ২২
যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের মেক্সিকো সীমান্তে বদ্ধ ট্রাকের ভেতরে খুঁজে পাওয়া অভিবাসন প্রত্যাশীদের লাশের সংখ্যা বেড়ে ৫০ হয়েছে বলে জানিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। মৃতরা কোন কোন দেশের নাগরিক তা জানিয়ে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রারর্ড মঙ্গলবার টুইটারে বলেছেন, ২২ জনই মেক্সিকোর, ৭ জন গুয়াতেমালার এবং ২ জন হন্ডুরাসের নাগরিক বলে শনাক্ত করা হয়েছে। তবে বাকি ১৯ জন কোন দেশের নাগরিক সে ব্যাপ্যারে কিছু জানা যায়নি, বলছেন মেক্সিকোর কর্মকর্তারা। রয়টার্স।

ভিডিও প্রকাশ
ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা দ্য কাসাম ব্রিগেড মঙ্গলবার বন্দি থাকা এক ইসরাইলির একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিও ক্লিপটিতে হিশাম আল সাইদে একটি বিছানায় শুয়ে আছেন। তার মুখে অক্সিজেন মাস্ক এবং পাশে তার ইসরাইলি আইডিকার্ড দেখা গেছে। এই প্রথম হামাস গোষ্ঠীর হাতে বন্দি ইসরাইলিদের অবস্থার বিবরণ প্রকাশ করেছে। সামরিক শাখা ঘোষণা করেছে শত্রæ বন্দিদের একজনের স্বাস্থ্যের অবনতি। হামাস গাজা উপত্যকা শাসন করে। চারজন ইসরাইলিকে ধরে রেখেছে বলে মনে করা হয়। ইয়েনি শাফাক।

নতুন কৌশল
ন্যাটো নেতারা স্পেনের রাজধানী মাদ্রিদে এক সম্মেলনে অংশ নিয়েছেন। বুধবার সম্মেলনে রাশিয়াকে মোকাবিলায় কৌশল প্রকাশ করতে যাচ্ছে পশ্চিমা জোটটি। বৈঠকের আগে ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ বলেন, আমরা সরাসরি বলব, ন্যাটোর জন্য রাশিয়া সরাসরি হুমকি। এদিকে মঙ্গলবার ন্যাটোর সদস্যপদ প্রাপ্তিতে ফিনল্যান্ড-সুইডেনের ওপর থেকে আপত্তি তুলে নিয়েছে তুরস্ক। এখন ন্যাটো নেতারা ফিনল্যান্ড এবং সুইডেনকে আনুষ্ঠানিকভাবে সংস্থাতে যোগদানে আমন্ত্রণ জানাবে। ন্যাটোর মহাসচিব এই তথ্য নিশ্চিত করেছেন। ফ্রান্স২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ