Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রামপালে বিলুপ্ত প্রায় প্রজাতির সুন্ধি কচ্ছপ উদ্ধার

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৭:৪০ পিএম

বাগেরহাটের রামপাল থেকে বিলুপ্ত প্রায় মিঠা পানির সুন্ধি প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছে বনবিভাগ। আজ শুক্রবার (২৪ জুন) দুপুরে রামপাল উপজেলার রনসেন এলাকার স্থানীয় ইউপি সদস্য মজিদ এর ছেলে আশিক এর বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পুকুরে অবমুক্ত করা হয়।

সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জানান, রামপাল উপজেলার রনসেন এলাকার মজিদ মেম্বারের ছেলে আশিক এর বাড়িতে কচ্ছপটি রয়েছে-এমন সংবাদের ভিত্তিতে দুপুরে আমি ঘটনাস্থলে গিয়ে কচ্ছপটি উদ্ধার করি। কচ্ছপটির বয়স আনুমানিক ২ বছর এবং ওজন প্রায় ৪৫০-৫০০ গ্রাম হবে।

তিনি আরো বলেন, সুন্ধি কচ্ছপ সাধারণত মিষ্টি পানির প্রাণী। যেসব এলাকায় ধান ক্ষেত আছে, সেখানে পাওয়া যায়। এগুলো আগে প্রচুর পাওয়া যেতো, এখন বিলুপ্তির পথে। ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার, থাইল্যান্ড এবং বাংলাদেশে সুন্ধি কচ্ছপ পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ