Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় টেস্টে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৭:৩৯ পিএম | আপডেট : ৭:৫৫ পিএম, ২৪ জুন, ২০২২

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। শুক্রবার রাতে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন উইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অ্যান্টিগায় যে একাদশ নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ দল, সেই একাদশ থেকে সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টে দুটি পরিবর্তন এনেছে টাইগাররা। টানা অফ ফর্মের কারণে বাদ পড়েছেন সদ্য সাবেক অধিনায়ক মুমিনুল হক, বিশ্রাম দেওয়া হয়েছে মুস্তাফিজুর রহমানকে।

টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুলের জায়গায় সুযোগ পেয়েছেন এনামুল হক বিজয়। বাঁহাতি পেসার মুস্তাফিজের পরিবর্তে খেলবেন শরিফুল ইসলাম। প্রথম টেস্ট ৭ উইকেটে হারের পর সিরিজ বাঁচাতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই সফরকারীদের সামনে। এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে আবারো টস হেরে ব্যাটিং করবে অধিনায়ক সাকিব আল হাসানের দল।

এর আগে অ্যান্টিগায় প্রথম টেস্টে ব্যাটিং ব্যর্থতায় ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। দুই ইনিংসে ব্যাট হাতে শুধু অধিনায়ক সাকিব আল হাসানের ব্যাটই কথা বলেছে। সেন্ট লুসিয়ায় আরও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা, কারণ ড্যারেন স্যামি স্টেডিয়ামের উইকেট বরাবরই বোলারদের একটু বাড়তি সুবিধা দিয়ে থাকে।

যার ফলে আরো একটি পরাজয় মাথা পেতে নিতে হয় সফরকারী টাইগারদের। বারবার এমন ব্যর্থতায় বাংলাদেশ এখন বিব্রতকর অবস্থায় পড়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ ম্যাচেও হারলেও বাংলাদেশ যে শুধু আরো একবার পরাজয়ের লজ্জায় পড়বে শুধু তাই নয়, টেস্ট ক্রিকেটে শততম পরাজয়ের স্বাদও পেতে হবে তাদেরকে।

এ পর্যন্ত ১৩৩ টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। তন্মধ্যে জয় মাত্র ১৬টি। পরাজিত হয়েছে ৯৯টি ম্যাচে। বাকী ১৮টি ম্যাচ ড্র হয়েছে। তবে দ্বিতীয় টেস্টের ভেন্যু সেন্ট লুসিয়া এমন একটি স্থান, যেখানে প্রথমবারের মতো প্রতিপক্ষের উপর আধিপত্য বিস্তার করেছিল টাইগাররা। যদিও শেষ পর্যন্ত ড্র হয়েছিল ম্যাচটি।

২০০৪ সালের স্মরণীয় ওই ম্যাচে বাংলাদেশ দলের হয়ে সেঞ্চুরি করেছিলেন হাবিবুল বাশার সুমন, খালেদ মাসুদ পাইলট ও মোহাম্মদ রফিক। ম্যাচটিতে জয়ের দ্বারপ্রান্তেই নিয়ে গিয়েছিলেন তারা। যদিও শেষ পর্যন্ত ড্রয়ের মাধ্যমে হাফ ছেড়ে বাঁচে স্বাগতিক ক্যারিবীয়রা। এখন দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বাংলাদেশ কি সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে পারবে? এই প্রশ্নটিই অনুরাগীদের এই ম্যাচের প্রতি আগ্রহী করে তুলছে।

প্রথম টেস্টে টপ অর্ডারের বিপর্যয়ের মাশূল দেয়ার পরও সেখানে কিছু ইতিবাচক দিক ছিল। বিশেষ করে পেসারদের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। টপ অর্ডারে এক অথবা দুইজন ব্যাটার দাঁড়িয়ে যেতে পারলে ম্যাচটি হয়তোবা জিততেও পারতো বাংলাদেশ। এ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। তন্মধ্যে জয় পেয়েছে মাত্র ৪টিতে। হেরেছে ১৩টি ম্যাচে। বাকী দুটি ম্যাচ ড্র হয়েছে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, সৈয়দ খালেদ ও শরিফুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ