Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়েস্ট ইন্ডিজে নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ১২:০৭ এএম

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের যৌথ আয়োজনে শুরু হতে যাচ্ছে নতুন ৬০ বলের টুর্নামেন্ট। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে ‘সিক্সটি’ নামের টি-১০ টুর্নামেন্টটির উদ্বোধনী আসর হবে আগামী ২৪ থেকে ২৮ আগস্ট পর্যন্ত।
টুর্নামেন্টটি হবে মূলত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর শুরুর আগে। খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্র্যাঞ্চাইজি ও মেয়েদের তিন দল। টুর্নামেন্টে থাকছে বেশ কিছু নতুন নিয়ম। ষষ্ঠ উইকেট পতনের পর প্রতিটি ব্যাটিং দল অলআউট বিবেচিত হবে। প্রাথমিকভাবে পাওয়ার-প্লে থাকবে দুই ওভারের। ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেওয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।
বোলিং দল একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে। এরপর করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার করতে পারবে সর্বোচ্চ ২ ওভার। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে ব্যর্থ হলে শেষ ১ ওভারের জন্য একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।
প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্যারিবিয়ান মহাতারকা ক্রিস গেইল। আগামী ২১ আগস্ট নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টুর্নামেন্টটিতে পাওয়া যাবে। কিছু বিদেশি খেলোয়াড়কেও দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ