Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেলসেবা অ্যাপে বিভ্রান্তি

গুগল প্লে-স্টোরে নেই টিকিট প্রত্যাশীদের ক্ষোভ

একলাছ হক : | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ১২:০৭ এএম

রেল সেবা অ্যাপ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। দীর্ঘ সময় পার হলেও নতুন এই অ্যাপের সেবা পাচ্ছেন না গ্রাহকরা। গুগল অ্যাপে না পাওয়ায় ট্রেনের টিকিট প্রত্যাশীদের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ। অনলাইনের পাশাপাশি অ্যান্ড্রয়েড মোবাইলে ট্রেনের টিকিট কাটার অ্যাপটি তৈরি করেছে রেলের টিকিট বিক্রির সহযোগী প্রতিষ্ঠান সহজ-সিনেসিস-ভিনসেন জেভি। কিন্তু একদিন পেড়িয়ে গেলেই অ্যান্ড্রয়েড অ্যাপের প্ল্যাটফর্ম গুগল প্লে-স্টোরে খুঁজে পাওয়া যাচ্ছে না অ্যাপটি। গুগল প্লে স্টোরে খুঁজে না পাওয়ায় ট্রেনের টিকিট কাটায় আগ্রহী গ্রাহকরা বিপাকে পড়েছেন। তবে নকলের ভিড়ে আসল অ্যাপটি না থাকায় বিভ্রান্তিতে পড়ছেন যাত্রীরা।
তবে এখন রেল সেবা নামের অনেক অ্যাপ দেখা যাচ্ছে সেগুলো আসল নয় বলে জানানো হয় সহজের পক্ষ থেকে। উদ্বোধনের পর অ্যাপটি প্লে-স্টোরে না পেয়ে অনেকটা ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, উদ্বোধনের পর এতো দীর্ঘ সময়েও অ্যাপটি না পাওয়া দুঃখজনক। প্লে-স্টোরে অনেকগুলো রেল সেবা অ্যাপ আছে, কিভাবে বুঝবো কোনটা আসল বা নকল। দ্রুত সময়ের মধ্যেই এটি পাবলিশ হয়ে যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গত বুধবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে করে রেল সেবা নামের ওই অ্যাপের উদ্বোধন করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
রেলমন্ত্রী বলেছেন, ট্রেনে টিকিট কাটার জন্য মোবাইল অ্যাপ এখন যুগের দাবি। তথ্য প্রযুক্তির এই সময়ে এই অ্যাপটি খুবই দরকার। গত ঈদের সময়ই এটা করা দরকার ছিলো কিন্তু আমরা করতে পারিনি। তাই অনেক কথা শুনতে হয়েছে। রেলকে শীঘ্রই তথ্য প্রযুক্তি ভিত্তিক সেবা প্রদানের ক্ষেত্রে পরিবর্তন আনতে পারবো। সহজ দায়িত্ব নেয়ার খুব কম সময়ের মধ্যে অ্যাপটি চালু করেছে। যাত্রীদের বেশ চাহিদা ছিল। ঈদের আগেই আমরা অ্যাপটি চালু করে দিয়েছি। এখন দেখা যাক কতটা ভালো সার্ভিস দিতে পারে তারা।
গুগল প্লে-স্টোর খুঁজে দেখা গেছে, রেল সেবা নামে অনেকগুলো অ্যাপ রয়েছে। রেলের বিভিন্ন নামে আরও বেশ কয়েকটি অ্যাপ দেখা যায়। প্রত্যেক অ্যাপেই বাংলাদেশ রেলওয়ের লোগো দিয়ে চিহিৃত করা হচ্ছে। সবাই আসল অ্যাপটির লিংক খুঁজছেন। আবার অনেকে আসল অ্যাপ মনে করে নকলটিকেই মোবাইলে ডাউনলোড দিচ্ছেন।
জানা যায়, ট্রেনের মোট টিকিটের অর্ধেক কাউন্টারে এবং অর্ধেক রেলের ওয়েবসাইট ও রেল সেবা অ্যাপের মাধ্যমে দেয়া হবে। টিকিট কাটতে হলে জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। রেল সেবা অ্যাপেও রেজিস্ট্রেশন করতে জাতীয় পরিচয়পত্র লাগবে। নতুন রেলসেবা অ্যাপটি বর্তমানে গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। টিকিট কাটার জন্য যাত্রীদের অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল ফোন নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
তবে কোনো যাত্রী যদি ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্ট্রার করে থাকেন, তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধু মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে। রেলসেবা অ্যাপ ব্যবহার করে টিকিট কাটার জন্য যাত্রীকে তার পছন্দ অনুযায়ী যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, পছন্দ অনুযায়ী ট্রেনের ক্লাস ও যাত্রার তারিখ সিলেক্ট করতে হবে। একই সঙ্গে ট্রেন ডিটেইলস থেকে সহজেই ট্রেনের বিস্তারিত তথ্য দেখতে পারবে। তারপর এভাইলেবল ট্রেন থেকে পছন্দমতো বগি ও সিট সিলেক্ট করে অনলাইন পেমেন্টের (ডেবিট/ক্রেডিট কার্ড অথবা এমএফএস) মাধ্যমে টিকিট কেটে ফেলতে পারবেন।
রফিকুল ইসলাম নামের একজন টিকিটপ্রত্যাশী বলেন, উদ্বোধনের পর রেল সেবা অ্যাপ নামের একটি অ্যাপ নাম, আইডি কার্ড নম্বরসহ সকল তথ্য দিয়ে অ্যাপ ডাউনলোড করেছি। অ্যাপটি দেখে কোনভাবেই বুঝা যাচ্ছে না এটি নকল। পরে এটি নকল জনতে পেরে কেটে দিয়েছি। এই নকল অ্যাপটি ইনিস্টল করতে গিয়ে আমি যে আমার পারসোনাল ডাটা দিলাম এটা আমি কাকে দিয়েছি? এমন প্রশ্ন তার। এসব নকল অ্যাপস থাকার কারণে প্রতারিত হচ্ছেন সাধারণ মানুষ। বিভ্রান্তিতে পড়তে হচ্ছে আমাদের।
এ বিষয়ে সহজ ডট কমের জনসংযোগ কর্মকর্তা ফারহাত আহমেদ ইনকিলাবকে বলেন, রেলমন্ত্রী উদ্বোধন ঘোষণার পরপরই আমরা অ্যাপটি গুগল কর্তৃপক্ষের কাছে সাবমিট করে দিয়েছি। যেহেতু প্লে-স্টোরে অনেক ফেইক অ্যাপ রেল সেবার, এজন্য অ্যাপটি পাবলিশ করতে গুগল সময় বেশি নিচ্ছে। সাধারণত একটা অ্যাপ সাবমিট করলে ২/৩ ঘণ্টার মধ্যেই গুগল তা পাবলিশ করে দেয়। রেলওয়ের সঙ্গে আমাদের প্ল্যান ছিল মন্ত্রী উদ্বোধন করার আগে আমরা সাবমিট দেবো না। যদি আমরা আগেই সাবমিট দিয়ে দিই এবং গুগল যদি পাবলিশ করে তাহলে তো সবাই উদ্বোধনের আগেই পেয়ে যাবে। যেহেতু এটা সরকারি অ্যাপ সেক্ষেত্রে তারা যাচাই-বাছাই করতে সময় নিচ্ছে। তবে আশা করছি অ্যাপটি শীঘ্রই পাবলিশ হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলসেবা অ্যাপে বিভ্রান্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ