Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জর্ডান সফর শেষে তুরস্কে পৌঁছেছেন সউদী প্রিন্স মোহাম্মদ বিন সালমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১০:৩৬ পিএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছেন। মিশর এবং জর্ডানে সরকারি সফর শেষে তুরস্ক সফরে গেলেন তিনি। প্রেসিডেন্সিয়াল প্যালেসে ক্রাউন প্রিন্সকে বরণ করে নেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান।

তারা অর্থনৈতিক এবং রাজনৈতিক বিষয় নিয়ে কথা বলবেন। তাছাড়া দুই দেশের মধ্যে বাণিজ্য, পর্যটন এবং স্বাস্থ্য ও অন্যন্য খাত সম্প্রসারণ নিয়ে আলোচনা করবেন এ দুই নেতা। বিভিন্ন বিষয়টি নিয়ে দ্বিপাক্ষিক চুক্তিতেও সাক্ষর করবেন তারা।

জর্ডান সফরে ক্রাউন প্রিন্স জর্ডানের কিং আব্দুল্লাহর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

প্রিন্স সালমান তার সরকারি সফর শুরু করেন মিশরে যাওয়ার মাধ্যমে। মিশর সফরে দেশটির প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসির সাক্ষাৎ করেন সউদী আরবের ক্রাউন প্রিন্স।
গত সপ্তাহে প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, আংকারায় যুবরাজ মোহাম্মদের সঙ্গে তার আলোচনায় দুই দেশের মধ্যে সম্পর্ককে কিভাবে আরও উচ্চতর পর্যায়ে নেয়া যায়, সেটা নিয়ে কথা হবে।

একজন সিনিয়র তুর্কি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, এই সফর দুই দেশের সম্পর্ককে 'একদম সম্পূর্ণ স্বাভাবিক এবং সংকট পূর্ববর্তী অবস্থায়' ফিরিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে। জ্বালানি, অর্থনীতি এবং নিরাপত্তা নিয়ে দুই নেতার মধ্যে চুক্তিও হবে।

এদিকে জামাল খাশোগজির তুর্কি বান্ধবী হাতিস চেঙ্গিস যুবরাজ মোহাম্মদকে তুরস্কে স্বাগত জানানোর সমালোচনা করেছেন এবং ন্যায় বিচারের জন্য লড়াই অব্যাহত রাখার কথা বলেছেন।

এই টুইট বার্তায় তিনি বলেন, "প্রতিদিন এক একটি দেশে সফরে গিয়ে যে রাজনৈতিক বৈধতা তিনি অর্জন করছেন, তাতে করে তিনি যে একজন খুনি সেই সত্যটা বদলে যাচ্ছে না।"
প্রেসিডেন্ট এরদোয়ান গত এপ্রিল মাসে সউদী আরব সফরে যান এবং সেখানে প্রকাশ্যেই যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে আলিঙ্গন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ