Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বকাপে তুলে ওয়েলস ছাড়লেন গিগস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০০ এএম

ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তী রায়ান গিগস ওয়েলস জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব থেকে অব্যহতি নিয়েছেন। বান্ধবী ও তার বোনের সাথে জবরদস্তিম‚লক আচরণ ও আক্রমণের অভিযোগে ২০২০ সালের নভেম্বরে গ্রেফতার হয়েছিলেন তিনি। পরে অবশ্য জামিনে বের হয়ে আসেন। ৪৮ বছর বয়সী এই কোচ গ্রেফতারের পর থেকেই ওয়েলস জাতীয় দলের দায়িত্ব থেকে ছুটিতে আছেন। তবে এবার পাকাপাকি ভাবে সেই সম্পর্কে ছেদ টানলেন গিগস। ওয়েলস দলে তারই সহকারী হিসেবে কাজ করা রবার্ট পেইজের কাছেই হয়তো যাচ্ছে ওয়েলস জাতীয় দলের কোচের দায়িত্ব।
সাবেক বান্ধবী কেট গ্রেভিলে ও তার বোন এমা গ্রেভিলেকে ম্যানচেস্টারের বাসায় শারিরীকভাবে লাঞ্চিত করার অভিযোগ আসে গিগসের বিরুদ্ধে। গিগসের বিরুদ্ধে আনা সকল অভিযোগ প্রথম থেকে অস্বীকার করে আসছেন তিনি। ম্যানচেস্টার ক্রাউন কোর্টে জানুইয়ারি থেকে বিচার শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে ৮ আগস্টে চলে যায়। আর ব্যক্তিগত এই ঝামেলা কারণে যেন ৬৪ বছর পরে বিশ্বকাপে উঠা ওয়েলস দলের কোন সমস্যা না হয় সেই কারণে পদত্যাগের সিধান্ত নিয়েছেন এই কোচ। এক বিবৃতিতে তিনি জানান, ‘অনেক ভাবনার পর আমি ওয়েলস পুরুষ জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাড়ানোর সিধান্ত নিয়েছি। নিজ দেশের দায়িত্ব পালন করা বিশেষ সম্মান ও বড় পাওয়া। কিন্তু প্রধান কোচকে নিয়ে কোন অনিশ্চয়তা ও ধোঁয়াশা ছাড়া ওয়েলস ফুটবল অ্যাসোসিয়েশন, কোচিং স্টাফ ও খেলোয়াড়দের বিশ্বকাপের প্রস্তুতি নেওয়াটাই সঠিক পদক্ষেপ। মামলাটি পিছিয়ে যাওয়ায় কেউ দায়ী নয়। আমি চাইনি এই মামলার কারণে দেশের বিশ্বকাপের প্রস্তুতি ক্ষতিগ্রস্থ হোক বা ঝুঁকিতে পড়ুক।’
গিগসের পদত্যাগের সাথে এটাও অনেকটা নিশ্চিত হল যে এতোদিন অস্থায়ীভাবে কোচিং করে যাওয়া পেজের কাঁধেই চাপছে ওয়েলসের দায়িত্ব। বি-গ্রæপে যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ইরানের বিপক্ষে কাতার বিশ্বকাপে লড়াই করবে ৬৪ বছর পরে বিশ্ব আসরের ম‚ল মঞ্চে পা দেওয়া দলটির।
গিগস ২৪ বছরের খেলোয়াড়ি জীবনে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে জিতেছিলেন ২৫টি শিরোপা যার মাঝে রয়েছে ১৩টি ইপিএল ও ২ টি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। ২০১৩/১৪ মৌসুমে তৎকালীন কোচ ডেভিড মোয়েসকে অব্যহতি দিয়ে গিগসকে ম্যানইউর তত্ত¡বধায়ক ম্যানেজারের দায়িত্ব দেয় বোর্ড। আর সেখান থেকেই তার কোচিং ক্যারিয়ার শুরু।
ফুটবল অ্যাসসিয়েশন অফ ওয়েলস (এফএডবিøউ) জানায়, ‘আমরা ওয়েলস পুরুষ দলের কোচের দায়িত্বে পালনের জন্য রায়ান গিগসকে কৃতজ্ঞতা জানাচ্ছি এবং তার নেওয়া সিধান্তেরও প্রশংসা করছি। আমরা মনে করি এটাই আমাদের ফুটবলের জন্য সর্বোত্তম।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ