Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০৩ এএম

১৩২ বেসামরিক

আফ্রিকার দেশ মালির মপতি অঞ্চলে জঙ্গি হামলায় প্রাণ হারালেন কমপক্ষে ১৩২ বেসামরিক নাগরিক। সোমবার এ তথ্য জানায় দেশটির সরকার। সরকারি বিবৃতিতে বলা হয়, তিনটি গ্রামে নারকীয় হত্যাকাÐ চালায় ‘কাতিবা মাশিনা’ সশস্ত্র সংগঠনের অস্ত্রধারীরা। গেল দু’দিনে সেই বর্বরতার শিকার হয়েছেন শিশু থেকে প্রবীণ সবাই। হামলাকারীদের উদ্দেশ্য এখনো জানা যায়নি। তবে, তারা আল-কায়েদার মতাদর্শে বিশ্বাসী। ২০১২ সাল থেকে, জঙ্গিদের হামলায় অতিষ্ঠ মালি, নাইজেরিয়া, নাইজার, বুরকিনা ফাসোর মতো আফ্রিকার দেশগুলো। ভোয়া।


সহস্রাধিক বেসামরিক
ইউক্রেনের দেড় হাজারেরও বেশি বেসামরিক মানুষকে রাশিয়ার কারাগারে আটকে রাখা হয়েছে। যুদ্ধবন্দি হিসেবে তাদের সেখানে রাখা হয়েছে, যদিও এমনটা হওয়া উচিত নয়। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক এ তথ্য জানিয়েছেন। ইরিনা ভেরেশচুক বলেন, কারাবন্দি বেসামরিক ব্যক্তিদের মধ্যে স্বেচ্ছাসেবক, অ্যাক্টিভিস্ট, সাংবাদিক, পুরোহিত, স্থানীয় কাউন্সিলের ডেপুটি এবং স্থানীয় সরকার সংস্থার প্রধানরাও রয়েছেন অন্তর্ভুক্ত। উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আল জাজিরা।


ফ্ল্যাট জব্দ
জার্মানির মিউনিখে রাশিয়ার একজন এমপি ও তার স্ত্রীর মালিকানাধীন তিনটি ফ্ল্যাট জব্দ করা হয়েছে। সোমবার মিউনিখের পাবলিক প্রসিকিউটর বিষয়টি নিশ্চিত করেছেন। ওই রুশ এমপি ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা তালিকায় ছিলেন বলে জানা গেছে। তিন ফ্ল্যাট ছাড়াও রুশ এমপি দম্পতির সঙ্গে সম্পর্কিত একটি ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা হয়েছে। ওই অ্যাকাউন্টটিতে তাদের মালিকানাধীন ফ্ল্যাটগুলোর ভাড়া পরিশোধ করা হতো। গত ২৪ ফেব্রæয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসনের আগের দিন ওই রুশ এমপির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। সিএনএন।


৬ মাস পর
পাঁচ ব্রিটিশ নাগরিককে মুক্তি দিয়েছে তালেবান। গত ৬ মাস ধরে তারা আফগানিস্তানে বন্দি ছিল। সোমবার টুইটারে তাদের মুক্তির খবর নিশ্চিত করেছেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। খবরে জানানো হয়, পৃথক আরেকটি বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ও তাদের মুক্তির কথা জানিয়েছে। এতে বলা হয়, ওই পাঁচ জনের সঙ্গে ব্রিটিশ সরকারের কোনো সম্পর্ক নেই। তারা সরকারের ভ্রমণ সতর্কতা থাকা সত্বেও আফগানিস্তান সফর করেছে। তবে আটকদের সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়া হয়নি। জানা গেছে, মুক্তি পাওয়া একজনের নাম পিটার জুভেনাল। তিনি একটি টেলিভিশনে ক্যামেরাম্যানের দায়িত্বে ছিলেন। রেডিও লিবার্টি।


বিস্মিত মাদুরো
ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ইরান সফর শেষে দেশে ফিরে বলেছেন, তিনি ইরানের বিজ্ঞান ও প্রযুক্তিগত অগ্রগতি দেখে বিস্মিত হয়েছেন। সোমবার কারাকাসে আল-মায়াদিন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে মাদুরো বলেন, বিগত কয়েক বছরে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে ইরান যে অভ‚তপূর্ব উন্নতি অর্জন করেছে তা দেখে বিস্মিত হয়েছি। প্রেসিডেন্ট মাদুরো একটি শক্তিশালী রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধিদল নিয়ে গত ১০ জুন ইরান সফরে আসেন। সফরে তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ও প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির সঙ্গে সাক্ষাৎ করার পাশাপাশি বিজ্ঞান ও গবেষণামূলক শীর্ষস্থানীয় কয়েকটি প্রতিষ্ঠান পরিদর্শন করেন। আল-মায়াদিন টিভি।


রক্তের ক্যান্সারে
রক্তের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন পানামা প্রেসিডেন্ট লরেন্তিনো কর্টিজো। সোমবার তিনি নিজেই এ তথ্য জানিয়েছেন। ৬৯ বছর বয়সী লরেন্তিনো কর্টিজো আরও জানিয়েছেন, তিনি সুস্থ বোধ করছেন এবং ভালো আছেন। তিনি তার নিয়মিত দায়িত্ব পালন করে যাবেন। টেলিভিশন বক্তৃতায় কর্টিজো জানান, গত মে মাসে রুটিন পরীক্ষার সময় চিকিৎসক তার রক্তের সমস্যা শনাক্ত করেন। তার রক্তে হিমোগেøাবিন কমে গেছে এবং শ্বেত রক্তকণিকা বাড়ছে। বিশেষজ্ঞরা পানামা প্রেসিডেন্টকে বোন ম্যারো বায়োপসি করার পরামর্শ দিয়েছেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ