Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সহকর্মীদের বিরুদ্ধে সাক্ষ্য দিচ্ছে আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ৮:০৬ পিএম

ইউক্রেনের আইডার জাতীয়তাবাদী ব্যাটালিয়নের যোদ্ধারা, এলপিআর পিপলস মিলিশিয়ার কাছে আত্মসমর্পণ করে, তাদের সহযোগী জঙ্গিদের বিরুদ্ধে সাক্ষ্য দিতে শুরু করেছে। তারা সেভেরোডোনেৎস্কের আজোট রাসায়নিক প্ল্যান্ট অবরুদ্ধ করে রেখেছিল বলে পিপলস মিলিশিয়ার ঘনিষ্ঠ একটি সূত্র তাসকে জানিয়েছে।

‘এ মুহূর্তে, মেটোলকিনোতে আত্মসমর্পণ করা আইডার সদস্যদের কাছ থেকে প্রাপ্ত তথ্য জঙ্গিদের সাথে আলোচনার জন্য ব্যবহার করা হচ্ছে,’ সূত্রটি বলেছে৷ ইউক্রেনের সশস্ত্র বাহিনী এবং বিদেশী জঙ্গিদের সাথে সেভেরোডোনেৎস্কের আজোট রাসায়নিক প্ল্যান্ট মুক্ত করার আলোচনা রোববার ফলাফল ছাড়াই শেষ হয়েছে, একটি সূত্র জানিয়েছে। ‘আজট প্ল্যান্টে ইউক্রেনীয় বাহিনীর সাথে আলোচনা এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে। তারা বেরিয়ে এসে আত্মসমর্পণ শুরু করেনি, তবে আলোচনা অব্যাহত রয়েছে,’ সূত্রটি বলেছে।

বিদেশী ভাড়াটে সৈন্যরা যারা আইডার জাতীয়তাবাদী ব্যাটালিয়নের সাথে সেভেরোডোনেৎস্কের অ্যাজোট রাসায়নিক প্ল্যান্ট দখল করেছিল, তারা এলপিআর পিপলস মিলিশিয়ার কাছে স্বেচ্ছায় আত্মসমর্পণের বিষয়ে আলোচনাকে বাধা দেয়, একটি সূত্র জানিয়েছে। ‘তারা (বিদেশী ভাড়াটেরা) আলোচনা প্রক্রিয়ায় বাধা দিচ্ছে। তাই আমরা অপেক্ষা করছি,’ সূত্রটি বলেছে।

১৮ জুন, এলপিআর পিপলস মিলিশিয়ার একটি সূত্র তাসকে জানায় যে, কমান্ডার সহ আইডার যোদ্ধারা সেভেরোডোনেটস্কের কাছে মেটোলকিনোতে এলপিআর বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। পরে, এটি রাশিয়ান ফেডারেশনের এলপিআর দূত রোডিওন মিরোস্নিক দ্বারা নিশ্চিত করা হয়েছিল। রোববার, চেচনিয়ার প্রধান রমজান কাদিরভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন যে, চেচেন ইউনিট এবং এলপিআর পিপলস মিলিশিয়া মেটোলকিনোর বন্দোবস্ত পরিষ্কার করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ